পাট অধিদপ্তরের কর্মশালায় প্লাস্টিকের প্যাকেটে মধ্যাহ্নভোজ!

ফরিদপুর, দেশের খবর

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ফরিদপুর | 2023-08-27 03:22:15

ফরিদপুরে 'পণ্যে পাটজাত মোড়ক বাধ্যতামূলক আইন-২০১০ এবং বিধিমালা-২০১৩ প্রয়োগ ও বাস্তবায়ন' শীর্ষক কর্মশালায় প্লাস্টিক প্যাকেটে দুপুরের খাবার পরিবেশনের অভিযোগ উঠেছে। অংশগ্রহণকারীদের অভিযোগ, শুধু ফটোসেশনের জন্য একটি ব্যানার ছাড়া আর কোনও প্রস্তুতিই ছিল না পাট অধিদপ্তরের।

বুধবার (৭ আগস্ট) বেলা ১১টায় ফরিদপুর জেলা প্রশাসকরে সম্মেলন কক্ষে জেলা প্রশাসন ও পাট অধিদপ্তর, বস্ত্র ও পাট মন্ত্রণালয় যৌথভাবে ওই কর্মশালার আয়োজন করে। কর্মশালায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রোখসানা রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক অতুল সরকার।

এসময় অন্যান্যদের মধ্যে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আসলাম মোল্যা, কৃষি অধিদপ্তরের উপ-পরিচালক কার্তিক চন্দ্র চক্রবর্তী, পাট অধিদপ্তরের সহকারী পরিচালক আবদুস সামাদ, পরিদর্শক জিয়ারত আলী, পাট গবেষণা ইনস্টিটিউটের সিনিয়র বৈজ্ঞানিক কর্মকর্তা মজিবুর রহমান, ফরিদপুর চেম্বার অব কমার্সের সাবেক সভাপতি আওলাদ হোসেন বাবর, করিম জুট মিলের পরিচালক জাহাঙ্গীর হোসেন, জুট মিল মালিক মির্জা বদিউজ্জামানসহ পাট ব্যবসায়ীরা ও বিভিন্ন দপ্তরের সরকারি কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কর্মশালার শুরুতেই জেলা প্রশাসক অতুল সরকার জানান, একটি কর্মশালায় সাধারণত যে ধরনের ব্যবস্থা থাকে, যেমন- পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন, অংশগ্রহণকারীদের মধ্যে তথ্য সংক্রান্ত কাগজপত্র, প্যাড-কলম বিতরণ তার কিছুই করা হয়নি। এভাবে কর্মশালা করা যায় না। পরবর্তীতে এগুলোর দিকে নজর দিতে হবে।

কর্মশালা শেষে খাবার বিতরণের সময় তিনি আরও বলেন, 'এমন অনুষ্ঠানে প্লাস্টিকের প্যাকেটে খাবার দেওয়া হয়েছে।'

ফরিদপুর চেম্বার অব কমার্সের সাবেক সভাপতি আওলাদ হোসেন জানান, পণ্যে পাটজাত মোড়ক ব্যবহার কেন করবো? সে বিষয়ে সুনির্দিষ্ট তথ্য পাওয়া দরকার ছিল। কিন্তু কোনও তথ্যই পেলাম না। এটা কেমন কর্মশালা? দেশের বর্তমান পাটের কী অবস্থা, পাটজাত পণ্য ব্যবহারের সুফল কী, উৎপাদন মূল্য কেমন হবে বা কেমন দামে কেনা যাবে- এমন নানা বিষয় জানা দরকার ছিল।

জাহাঙ্গীর হোসেন বলেন, 'আন্তর্জাতিক বাজারে আমাদের কী অবস্থা? পাটজাত মোড়ক ব্যবহারের আইনের কর্মশালা কিন্তু আইনটা কী- এগুলো কিছুই তো আপনারা জানানোর ব্যবস্থা করেননি।'

মিল মালিক মির্জা বদিউজ্জামান বলেন, 'এমন কর্মশালায় আগে কোনও দিন আসেনি। ব্যবস্থাপনা মোটেও সন্তোষজনক নয়।'

এমন পর্যায়ে প্রধান অতিথি অতুল সরকার বলেন, 'পাট অধিদপ্তরের সহকারী পরিচালক আবদুস সামাদ আজাদসহ তাদের যথেষ্ট লজ্জা দেওয়া হয়েছে। আর দরকার নেই আগামীতে তারা নিজেদের সংশোধন করবে।' 

এ বিষয়ে ফরিদপুর পাট অধিদপ্তরের সহকারী পরিচালক আবদুস সামাদ বলেন, 'কোনও ধরনের সাপোর্ট না থাকায় এমন অবস্থা হয়েছে।'

এ সম্পর্কিত আরও খবর