পাটুরিয়া ঘাটে পারের অপেক্ষায় ৬ শতাধিক যানবাহন

মানিকগঞ্জ, দেশের খবর

খন্দকার সুজন হোসেন, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, মানিকগঞ্জ | 2023-08-26 00:21:24

ঈদের বাকি আর মাত্র দু'দিন। ঈদকে ঘিরে ঘরমুখো মানুষের চাপে মুখরিত মানিকগঞ্জের শিবালয় উপজেলার পাটুরিয়া ফেরিঘাট। দক্ষিণ পশ্চিমাঞ্চলের প্রায় ২১ জেলার কয়েক লাখ মানুষের যোগাযোগের মাধ্যম এ নৌ-রুট।

ঘরমুখো মানুষ ও যানবাহনের চাপে নাকাল এ ফেরিঘাট। যাত্রী ও যানবাহন পারাপারে পাটুরিয়া দৌলতদিয়া নৌ-রুটে ছোট বড় মিলে ১৯টি ফেরি রয়েছে। তবে নদীতে প্রচণ্ড স্রোত থাকার কারণে ফেরি চলাচলে বিঘ্ন ঘটছে। নৌ-রুট পারাপারে সময় লাগছে আগের চেয়ে বেশি।

অপরদিকে বৃষ্টির পানিতে ফেরিঘাটের পন্টুন এলাকা পিচ্ছিল হয়ে যাওয়ায় লোড আনলোডেও ব্যয় হচ্ছে অতিরিক্ত সময়। যে কারণে পাটুরিয়া ফেরিঘাট এলাকায় অপেক্ষমাণ যানবাহনের সারি দীর্ঘ হচ্ছে। নৌ-রুটে পারাপারে ভোগান্তিতে পড়েছে যানবাহন শ্রমিক ও যাত্রীরা।

শুক্রবার (৯ আগস্ট) ভোর সাড়ে ৬টা পর্যন্ত বাস, ট্রাক ও ছোট গাড়ি মিলে ছয় শতাধিক যানবাহন এ নৌ-রুট পারের অপেক্ষায় রয়েছে। এর মধ্যে যাত্রীবাহী বাস দেড় শতাধিক, ব্যক্তিগত ছোট গাড়িও ১৫০-এর মতো এবং তিন শতাধিক ট্রাক নৌ-রুট পারের অপেক্ষায় রয়েছে বলে জানান বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) আরিচা কার্যালয়ের বাণিজ্য বিভাগের সহকারী ব্যবস্থাপক মহিউদ্দিন রাসেল।

অপেক্ষমাণ যানবাহনের মধ্যে দুই থেকে আড়াই ঘণ্টার অপেক্ষা শেষে বাস ও ছোট গাড়িগুলো নৌ-রুট পারের সুযোগ পেলেও দীর্ঘ ভোগান্তিতে পড়েছে গরু বহনকারী খালি ট্রাক চালকেরা। নৌ-রুট পারের জন্য ৪/৫ ঘণ্টা ফেরিঘাট এলাকায় অপেক্ষা করতে হচ্ছে তাদেরকে। এই ভোগান্তি থেকে পরিত্রাণ পেতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি কামনা করেন তারা।

দূরপাল্লার যাত্রীদেরকে ফেরিঘাট এলাকায় ভোগান্তিতে পোহাতে হলেও ভোগান্তি নেই লোকাল বাসের যাত্রীদের। ঢাকা আরিচা মহাসড়কের মানিকগঞ্জের ৩৫ কিলোমিটার অংশে কোনো যানজট নেই। এছাড়া পাটুরিয়া ঘাট এলাকায় পর্যাপ্ত লঞ্চ ও ফেরি থাকায় দ্রুত সময়ের মধ্যে তারা নৌ-রুট পারাপারের সুযোগ পাচ্ছে।

বিআইডব্লিউটিসি আরিচা কার্যালয়ের বাণিজ্য বিভাগের এজিএম জিল্লুর রহমান বার্তাটোয়েন্টিফোর.কম-কে জানান, পাটুরিয়া দৌলতদিয়া নৌ-রুটে ছোট বড় মিলে ১৯টি ফেরি রয়েছে। স্বাভাবিকভাবে ফেরিগুলো চলাচল করতে পারলে অপেক্ষমাণ যানবাহন থাকার কোনো সুযোগ ছিল না।

কিন্তু নদীতে প্রচণ্ড স্রোত থাকার কারণে ফেরি চলাচলে সময় লাগছে আগের চেয়ে প্রায় দ্বিগুণ। যে কারণে কমে আসছে ফেরির ট্রিপ। আর যানবাহনে সারি দীর্ঘ হচ্ছে পাটুরিয়া ঘাটে। তবে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে বাস ও ছোট গাড়িগুলো নৌ-রুট পারাপার করা হচ্ছে বলে জানান তিনি।

বিআইডব্লিউটিএ আরিচা কার্যালয়ের ট্রাফিক বিভাগের সহকারী পরিচালক ফরিদুল ইসলাম জানান, ঈদে ঘরমুখো যাত্রীদের নিরাপদ পারাপার নিশ্চিত করতে পাটুরিয়া দৌলতদিয়া নৌ-রুটে ২০টি ও আরিচা কাজিরহাট নৌ-রুটে ১২টি লঞ্চ চলাচল করছে।

এতে করে লঞ্চ পারপার যাত্রীদের দুর্ভোগে পোহানোর কোন সম্ভাবনা নেই বলে জানান তিনি।

এ সম্পর্কিত আরও খবর