ভোগান্তির শেষ কবে!

মানিকগঞ্জ, দেশের খবর

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, মানিকগঞ্জ | 2023-08-25 23:33:01

ঢাকা-আরিচা মহাসড়ক থেকে বাড়ির পথে রওনা দিয়েছেন মামুনুর রশিদ। বাড়িতে থাকেন বৃদ্ধ মা-বাবা। মা-বাবাকে একটু দেখার ইচ্ছে হলেও ব্যস্ততার শহর থেকে ছুটি মেলে না। তাই শত ভোগান্তি স্বত্বেও ঈদের ছুটিতে বাড়ির পথে রওনা দিয়েছেন তিনি।

অনেকটা অভিযোগের সুরে বেসরকারি চাকুরীজীবী মামুনুর রশিদ বলেন, ঘাট পারের দুর্ভোগ ছাড়াও এবার যোগ হয়েছে মহাসড়কে ভোগান্তি। এই ভোগান্তির শেষ কবে?

তিনি আরও জানান, পরিবার নিয়ে ভোর ৬টায় গাবতলী থেকে গোপালগঞ্জের উদ্দেশ্যে কমফোর্ট লাইনের একটি বাসে যাত্রা করি। সকাল সোয়া ১০ টায় মানিকগঞ্জের শিবালয় উপজেলার বরংগাইল এলাকায় এসে যানজটে পড়ে গাড়ি। একই জায়গায় এক ঘণ্টা দাঁড়িয়ে থাকলেও এক ইঞ্চিও এগোয়নি বাস। কখন নাগাদ ঘাট এলাকায় পৌঁছাবে গাড়ি সে বিষয়টিও অনিশ্চিত।

দীর্ঘ যানজটে অপেক্ষমাণ যাত্রীরা

 

শুক্রবার (৯ আগস্ট) সকাল ৯ টা থেকে ঢাকা আরিচা মহাসড়কের বেশ কয়েকটি জায়গায় থেমে থেমে যান চলাচল করলেও মহাসড়কের মহাদেবপুর থেকে উথুলী পর্যন্ত শুরু হয় দীর্ঘ যানজট।

দীর্ঘ সময় গাড়িতে বসে থেকে অসুস্থ হয়ে পড়েছেন প্রায় শতাধিক যাত্রী। নারী ও শিশুরা সবচেয়ে বেশি ভোগান্তিতে পড়েন। বাসের দেখা না পেয়ে গরুবাহী খালি ট্রাক বা অন্যান্য ট্রাকে করে ছুটে চলছেন অনেকেই। প্রচণ্ড রৌদ্রে ঘণ্টার পর দাঁড়িয়ে থেকে ক্লান্ত হয়েও অপেক্ষায় রয়েছে বাড়ি যাওয়ার জন্য। এক ঘণ্টা মহাসড়কের একই জায়গায় দাঁড়িয়ে থেকে অনেকেই আবার প্রশ্ন তুলছে হাইওয়ে পুলিশের ভূমিকা নিয়ে।

৫ ঘণ্টা ধরে ফেরির অপেক্ষায় দূরপাল্লার যানবহন 

 

গাবতলী থেকে ছেড়ে আসা কমফোর্ট লাইন পরিবহনের চালক সবুজ মিয়া বার্তাটোয়েন্টিফোর.কম'কে জানান, ভোর ছয়টায় রওয়ানা হয়ে সকাল সাড়ে ১১ টায় তিনি মহাসড়কের টেপড়া এলাকায় এসেছেন। দুই ঘণ্টার রাস্তায় সাড়ে ৫ ঘণ্টা চলে গেলেও পৌঁছাতে পারেনি ফেরিঘাট এলাকায়। সেখানে আবার কয় ঘণ্টা লাগবে তারও কোন হিসেব নেই বলে জানান তিনি।

বরংগাইল হাইওয়ে পুলিশের ইনচার্জ ইয়ামিন উদ দৌলা জানান, মহাসড়কের উথুলী এলাকায় এলোমেলোভাবে যানবাহনগুলো চলাচল করার কারণে যানজটের সৃষ্টি হয়। মুহূর্তের মধ্যেই মহাসড়কের কয়েক কিলোমিটার এলাকা জুড়ে দেখা দেয় যানজটের। যানজট নিরসনে হাইওয়ে পুলিশ সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছে বলেও জানান তিনি।

এ সম্পর্কিত আরও খবর