কোরবানির পশুর চামড়া কেনা নিয়ে সংশয়

মেহেরপুর, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, মেহেরপুর | 2023-08-10 17:37:35

প্রতিবছর কোরবানির পশুর চামড়া কেনার মধ্য দিয়ে জমজমাট হয়ে উঠে চামড়ার বাজার। পূর্বে থেকেই থাকে নানা প্রস্তুতি। তবে এবারের চিত্র সম্পূর্ণ ভিন্ন। মেহেরপুর জেলার চামড়া ব্যবসায়ীরা হাত গুটিয়ে বসে আছেন। অর্থ সংকট ও চামড়ার চাহিদা না থাকায় চামড়া কেনাবেচনায় সংকট দেখা দিয়েছে।

গাংনী বাজারের চামড়া ব্যবসায়ী সামসুজ্জোহা বলেন, ‘মেহেরপুর জেলার ক্ষুদ্র ব্যবসায়ীরা কুষ্টিয়া ও নাটোরের চামড়া বাজারে বিক্রি করেন। ঈদুল আজহার আগে পুর্বের টাকা পরিশোধ করে। এবার কোনো মোকাম থেকে টাকা দেয়নি।’

কয়েকজন চামড়া ব্যবসায়ী জানান, স্থানীয়ভাবে ধার-দেনা করে চামড়া কেনা হয়ে থাকে। কিন্তু ট্যানারি মালিক ও কোম্পানিগুলো আদৌ চামড়া কিনবে কিনা তার ঠিক নেই। তাদের কাছ থেকে কোনো প্রকার আশ্বাস পাওয়া যাচ্ছে না।

এ প্রসঙ্গে জানতে চাইলে কুষ্টিয়া শহরের চামড়া ব্যবসায়ী ওলিউর রহমান বলেন, ‘ঢাকার ট্যানারী মালিকদের কাছে অনেক টাকা পাব। এক বছর পর পর তারা টাকা পরিশোধ করে। গত কয়েক বছরের টাকা পড়ে রয়েছে তাদের কাছে। এবার টাকা দেয়নি, চাহিদাও দেয়নি। তাই আমরা চামড়া কিনব কি-না তা এখনো ঠিক করতে পারছি না।’

মেহেরপুর জেলা প্রাণিসম্পদ কার্যালয় সূত্রে জানা গেছে, এবারের ঈদুল আজহায় জেলায় প্রায় ৬৫ হাজার পশু কোরবানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

বামন্দী বাজারের কয়েকজন ব্যবসায়ী জানান, তারা স্বল্প পরিমাণে চামড়া ক্রয় করবেন। এবার লবনের দাম কম রয়েছে। তাই আগে থেকেই তারা লবণ ক্রয় করে রেখেছেন। তবে ট্যানারি হাউজ কিংবা কুষ্টিয়া-নাটোরের মোকামের নির্দেশনা এখনো আসেনি।

এ সম্পর্কিত আরও খবর