দুই ঘণ্টার রাস্তায় সময় লাগছে ৯ ঘণ্টা

মানিকগঞ্জ, দেশের খবর

খন্দকার সুজন হোসেন, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-30 07:39:36

ঢাকা-আরিচা মহাসড়ক থেকে: ঈদের বাকী আর মাত্র দু'দিন। প্রিয়জনের সাথে ঈদের আনন্দ উপভোগ করতে গ্রামে ছুটে যাচ্ছে রাজধানীতে থাকা মানুষগুলো। আর এই চাপে বেসামাল হয়ে পড়েছে ঢাকা আরিচা মহাসড়ক। রাজধানীর গাবতলী থেকে পাটুরিয়া ফেরি ঘাট এলাকায় আসতে পরিবহনগুলোর সময় লাগছে ৯ থেকে ১০ ঘণ্টা।

দীর্ঘ সময় মহাসড়কে আটকে থেকে চরম ভোগান্তিতে পড়েছে দক্ষিণ পশ্চিমাঞ্চলমুখী হাজার হাজার যাত্রী ও পরিবহন শ্রমিকেরা। মহাসড়কের কিছু কিছু জায়গায় থেমে থেমে যানবাহন চলাচল করলেও বেশির ভাগ এলাকা জুড়েই রয়েছে তীব্র যানজট। যে কারণে দুই থেকে আড়াই ঘণ্টার পথ পারি দিতে সময় লাগছে ৯ থেকে ১০ ঘণ্টা।

শুক্রবার (৯ আগস্ট) সকাল থেকেই ঢাকা আরিচা মহাসড়কে যানজট দেখা যায়। বেলা গড়িয়ে সন্ধ্যা হলেও মুক্তি মেলেনি সেই যানজট থেকে।

হাইওয়ে পুলিশের দাবি, আর এই যানজটে ভোগান্তি আরও বাড়িয়েছে মহাসড়কের বিভিন্ন জায়গায় বিকল হয়ে পড়ে থাকা লক্কর ঝক্কড় পরিবহন  এবং যত্রতত্র গাড়ি পার্কিং।

খুলনাগামী যাত্রী মনোয়ার হোসেন জানান, সকাল ১১টায় গাবতলী থেকে রওনা হয়ে রাত ৮টায় পাটুরিয়া ফেরিঘাট এলাকায় এসে পৌঁছায় তাদের বহনকারী বাস। এরপর অপেক্ষা শুরু হয় ফেরিতে উঠার। বিগত কয়েক বছরে মহাসড়কে এমন ভয়াবহ যানজটে পড়তে হয়নি বলে জানান তিনি।

যাত্রীসেবা পরিবহনের চালক  কাশেম জানান, নবীনগর থেকে পাটুরিয়া ঘাট এলাকায় পর্যন্ত আসতে সোয়া এক ঘণ্টা থেকে দেড় ঘণ্টা সময় লাগে।  সেখানে আজ ৬ থেকে ৭ ঘণ্টা সময় লাগছে। এই মহাসড়কের কয়েকটি স্থানে ঘণ্টায় এক ইঞ্চিও নড়েনি গাড়ির চাকা। মহাসড়কের কোথাও কোন দুর্ঘটনাও ঘটেনি। এরপরও এতো সময় লাগায় অবাক তিনি।

গোলড়া হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) লুৎফর রহমান বার্তাটোয়েন্টিফোর.কম'কে জানান, পাটুরিয়া ঘাটমুখী বাস, গরু বহনকারী খালি ট্রাক ও ছোট গাড়ির চাপ বেড়েছে প্রচুর পরিমাণে। ফলে যানজট সৃষ্টি হয়েছে। এছাড়া পরিবহনগুলো ওভার টেকিং করে কেউ কেউ আগে যাওয়ার চেষ্টা করায় ভয়াবহ যানজট তৈরি হচ্ছে বলে জানান তিনি।

এ সম্পর্কিত আরও খবর