ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের ৫০ কিলোমিটারে যানজট

টাঙ্গাইল, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, টাঙ্গাইল | 2023-08-26 10:55:44

আসন্ন ঈদকে কেন্দ্র করে বাড়ি ফিরছে ঘরমুখো মানুষ। এ কারণে ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতুপূর্ব মহাসড়কে গাড়ির চাপ বেড়ে গেছে। ওই মহাসড়কের প্রায় ৫০ কিলোমিটার এলাকা জুড়ে যানজট সৃষ্টি হয়েছে। এতে ভোগান্তিতে পড়েছে যাত্রীরা।

মূলত গত বৃহস্পতিবার রাত থেকেই ওই মহাসড়কে গাড়ির চাপ বাড়তে থাকে। শনিবার (১০ আগস্ট) এর পরিমাণ আরও বেড়ে যায়।

সরেজমিনে ওই মহাসড়কের টাঙ্গাইলের রসুলপুর, রাবনা বাইপাস, ঘারিন্দা, নগর জলফৈ, করটিয়া, নাটিয়া পাড়া, পাকুল্লা, ধল্লা, মির্জাপুর, গোড়াই, এলেঙ্গা, বঙ্গবন্ধু সেতুসহ বিভিন্ন স্থান ঘুরে দেখা গেছে, যাত্রীবাহী গাড়িগুলো ধীরগতিতে চলছে। মাঝে মাঝে ১০ মিনিটেরও বেশি সময় গাড়িগুলো এক জায়গায় দাঁড়িয়ে আছে। এতে ভোগান্তিতে পড়েছে যাত্রীরা। সব চেয়ে বেশি ভোগান্তিতে রয়েছে নারী ও শিশুরা।

জানা গেছে, ঈদ ও ঈদ পরবর্তী কয়েকদিনের জন্য মহাসড়কে ট্রাক ও ভারী যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করেছিল সরকার। এরপরেও সড়কে ট্রাক চলছে। এতে সড়কে গাড়ির চাপ বেড়ে গেছে। এছাড়া ওই মহাসড়কে চারলেনের কাজ সমাপ্ত না হওয়ায় বাসস্ট্যান্ড এলাকায় যানজটের সৃষ্টি হয়েছে। বিশেষ করে এলেঙ্গায় মহাসড়কে ৩০০ মিটার ইটের সলিং নির্মাণের ফলে সেখানে যানবাহন চলাচলে ধীরগতি দেখা দিয়েছে।

আরও পড়ুন: টাঙ্গাইলে ঠাঁয় দাঁড়ানো সেতুমুখী যানবাহন

দিনাজপুরগামী শ্যামলী পরিবহনের যাত্রী আরিফুল ইসলাম বলেন, ‘শুক্রবার রাতে ঢাকা থেকে রওনা হয়েছি। দুপুরে টাঙ্গাইলের বাইপাস এলাকায় এসে পৌঁছেছি। মহাসড়কের যে অবস্থা গাড়ি চলছেই না।’

টাঙ্গাইলের পুলিশ সুপার সঞ্জিত কুমার রায় জানান, ঈদ উপলক্ষে মহাসড়কে ট্রাক, কাভার্ডভ্যান ও ফিটনেসবিহীন কোনো গাড়ি চলবে না বলে নিষেধাজ্ঞা ছিল। কিন্তু মহাসড়কে এই ধরনের গাড়িই বেশি চলছে। এ কারণে যানজন তৈরি হচ্ছে।

টাঙ্গাইল জেলা প্রশাসক মো. শহীদুল ইসলাম জানান, প্রতিবছরই ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে যানজটের সৃষ্টি হয়। এবারও হয়েছে। জেলা প্রশাসনের পক্ষ থেকে ইউএনও, এসিল্যান্ড, ম্যাজিস্ট্রেট টাঙ্গাইলের অংশে কাজ করে যাচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর