বিষখালী নদীতে খেয়া পারাপারে অতিরিক্ত ভাড়া আদায়

বরগুনা, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, বরগুনা | 2023-08-31 04:55:26

বরগুনার বেতাগী উপজেলার বিষখালী নদীর ৪ পয়েন্টে খেয়া পারাপারে যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগ পাওয়া গেছে।

জানা গেছে, উপজেলার বিষখালী নদীর কাঠবাজার সংলগ্ন কচুয়া-কাঁঠালিয়া খেয়াঘাট, কালিমন্দির সংলগ্ন বেতাগী-শৌলজলিয়া খেয়াঘাট, মোকামিয়া লঞ্চঘাট সংলগ্ন মোকামিয়া-কাঁঠালিয়া এবং বদনীখালি বাজার সংলগ্ন বদনীখালি-বামনা খেয়াঘাট থেকে পারাপারের সময় যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায় করা হচ্ছে।

শনিবার (১০ আগস্ট) বিকেলে সরেজমিনে গিয়ে দেখা গেছে, বেতাগী উপজেলার বিষখালী নদী সংলগ্ন এলাকায় ফেরি চলাচলের কোনো ধরনের সু-ব্যবস্থা না থাকায় প্রতিদিন বিভিন্ন পয়েন্ট থেকে হাজার হাজার লোক ও কোরবানি উপলক্ষে শতশত গবাদি পশু নিয়ে খেয়ায় করে নদী পার হয়। খেয়ার মাঝি ও ইজারাদার কর্তৃপক্ষ যাত্রীদের কাছ থেকে ট্রলার পারাপারের জন্য জনপ্রতি নির্ধারিত ৩ টাকার পরিবর্তে অতিরিক্ত ১৫-২০ টাকা করে আদায় করছে।

স্থানীয় পৌর এলাকার মো. আরিফ হোসেন, সোহাগ হোসেন জানান, এ ঘাটে জনপ্রতি ৩ টাকার পরিবর্তে ১০-১৫ টাকা, সাইকেল ৪ টাকার পরিবর্তে ২০-২৫ টাকা এবং মোটরসাইকেল ১০ টাকার পরিবর্তে ৬০-৭০ টাকাসহ বিভিন্ন মালামাল বহনে অতিরিক্ত ভাড়া আদায় করা হয়।

এছাড়া রাতে দূরপাল্লার যাত্রীরা এলে তাদের কাছ থেকে ৩-৪শ টাকা নিয়ে নদী পার করা হয়। অন্যথায় স্থানীয় বাস কাউন্টার বা অন্য কোথাও ঝুঁকি নিয়ে রাত্রিযাপন করতে হয়। 

এ ব্যাপারে বেতাগী উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রাজিব আহসান বলেন, ‘বিষয়টি শুনেছি। শিগগিরই মোবাইল কোর্ট পরিচালনা করে আইনগত ব্যবস্থা নেয়া হবে।’

কাঁঠালিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা জানান, ইতোমধ্যে একাধিক মোবাইল কোর্ট পরিচালনা করা হয়েছে। বর্তমানে উপজেলা প্রশাসন থেকে লোক তদারকির জন্য রাখা হয়েছে। অনিয়মের খবর পেলেই ব্যবস্থা নেয়া হবে।

এ সম্পর্কিত আরও খবর