দৌলতদিয়া ঘাটে যানবাহনের অপেক্ষায় ফেরি

রাজবাড়ী, দেশের খবর

সোহেল মিয়া, স্টাফ করেসপন্ডেন্ট, রাজবাড়ী, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-26 00:54:57

পাল্টে গেছে রাজবাড়ীর গোয়ালন্দের দৌলতদিয়া ঘাটের চিরায়ত রূপ। যেখানে ফেরির জন্য যানবাহনগুলোকে ঘণ্টার পর ঘণ্টা মহাসড়কে অপেক্ষা করতে হয়েছে সেখানে এখন যানবাহনের জন্য অপেক্ষা করছে ফেরি। ঈদের সময় যেখানে যানবাহনের চাপে ফেরিগুলোকে রীতিমত হিমশিম খেতে হয়েছে। এখন সেখানে বিরাজ করছে পুরোপুরি উল্টো চিত্র।

দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে পর্যাপ্ত ফেরি রয়েছে। যানবাহনের খুব একটা চাপ না থাকায় বেশিরভাগ ফেরি অলস সময় পার করছে। দুই একটি যাত্রীবাহী বাস ও পণ্যবাহী ট্রাক ঘাট এলাকায় পৌঁছালেই চোখের নিমিষেই নদী পার হয়ে যাচ্ছে।

গতকাল শনিবার (১৭আগস্ট) ছিল ঈদের ছুটির শেষ দিন। তাই ঘাটেও ছিল অতিরিক্ত যাত্রী ও যানবাহনের চাপ। কিন্তু আজ একেবারেই বিপরীত চিত্র লক্ষ্য করা গেছে। যাত্রী ও যানবাহন শূন্য দৌলতদিয়া ফেরি ঘাট। ঈদ উপলক্ষে বন্ধ থাকা পণ্যবাহী ট্রাকগুলোও রাতেই নদী পার হয়ে গেছে।

রোববার (১৮ আগস্ট) সকালে দেখা যায়, দৌলতদিয়া বাস টার্মিনাল একেবারেই ফাঁকা। সেখানে একটি যানবাহনও নেই। তাছাড়া দৌলতদিয়া জিরো পয়েন্ট থেকে ঢাকা-খুলনা মহাসড়কে নেই কোনো যানবাহন। অভ্যন্তরীণ আন্তঃজেলা লোকাল বাসগুলোই শুধু চলাচল করছে। তাছাড়া হাতেগোনা কয়েকটি পরিবহন চলাচল করছে।

অন্যদিকে, দৌলতদিয়া ফেরি ঘাটে দেখা যায়, যানবাহনের জন্য দীর্ঘ সময় ধরে অপেক্ষা করছে ফেরিগুলো। একেকটি ফেরি ভরতে প্রায় ঘণ্টাখানিক সময় লেগে যাচ্ছে। অনেক ফেরি আবার অল্প সংখ্যক যানবাহন নিয়েই নদী পার হচ্ছে।

ফরিদপুর থেকে ছেড়ে আসা গোল্ডেন লাইনের চালক কাজী সাইফুল্লাহ বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, ‘আগে মহাসড়কে ফেরির জন্য ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করেছি। আর আজ ফেরিতে উঠে অপেক্ষা করছি। যানবাহন না থাকায় ফেরি ছাড়তে পারছেনা।’

যানবাহনের জন্য দীর্ঘ সময় ঘাটে এসে ফেরিগুলোর অপেক্ষা করার বিষয়টি নিশ্চিত করে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহনের (বিআইডব্লিউটিসি) দৌলতদিয়া ঘাট শাখার ব্যবস্থাপক (বাণিজ্য) আবু আব্দুল্লাহ রনি বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, ‘পর্যাপ্ত ফেরি থাকায় ঘাটে এসে কোনো যানবাহনকে নদী পারের জন্য অপেক্ষা করতে হচ্ছেনা। তাছাড়া আজ যানবাহনের চাপ একেবারেই নেই। দৌলতদিয়া ঘাটের ৬টি পল্টুনই সচল রয়েছে এবং দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে বর্তমানে ১৯টি ফেরিই চলাচল করছে।

এ সম্পর্কিত আরও খবর