আশার আলো দেখাচ্ছে সবুজ বীজতলা

গাইবান্ধা, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, গাইবান্ধা | 2023-08-18 02:21:13

চলতি বছরে বন্যার কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার হাজার হাজার কৃষক। এসব কৃষকদের ক্ষতি পুষিয়ে দিতে কৃষি বিভাগ থেকে আমনের বীজতলা তৈরি করা হয়েছে। সেই বীজতলায় এখন গাঢ় সবুজ রঙের ধানের চারায় ভরে গেছে। ফলে কৃষকদের মাঝে দেখা দিয়েছে আশার আলো।

সুন্দরগঞ্জ উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, গেল বন্যায় উপজেলার শ্রীপুর ইউনিয়নের বাড়াইকান্দি, চেংমারি, বাবুর বাজারসহ বেশ কিছু গ্রাম তলিয়ে যায়। ওইসব এলাকার হাজারো কৃষকের ফসলহানি হয়েছে। তাই ক্ষতিগ্রস্ত কৃষকরা যাতে ঘুরে দাঁড়াতে পারে, সেই লক্ষ্যে কৃষি বিভাগের অর্থায়নে বীজতলা তৈরি করা হয়েছে।



কৃষকদের কাছ থেকে প্রতি একর জমি ৫ হাজার টাকা চুক্তিতে মোট ৮ একর জমিতে কমিউনিটি বীজতলা করা হয়েছে। এছাড়া আরও ৪টি ভাসমান বীজতলা করা হয়েছে। এসব বীজতলায় এখন সবুজ রঙের চারা হয়েছে। আর কয়েকদিনের মধ্যে উৎপাদিত চারাগুলো বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকদের মাঝে ফ্রিতে বিতরণ করা হবে।

ক্ষতিগ্রস্ত কৃষক শামসুল হক বলেন, ‘এবারের বন্যায় জমির ফসলসহ সব হারিয়েছি। তবে চলতি মৌসুমে আমন চাষাবাদের জন্য কৃষি বিভাগের সহায়তা পেলে কিছুটা হলেও ঘুরে দাঁড়ানো সম্ভব। আমরা কৃষি অফিসের আমনের সবুজ বীজতলায় আশার আলো দেখতে পাচ্ছি।’

সুন্দরগঞ্জ উপজেলা কৃষি অফিসার রেজা-ই মাহমুদ জানান, বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকদের মাঝে বিনামূল্যে আমন চারা বিতরণ করা হবে। এ লক্ষ্যে মাঠ পর্যায়ে কাজ করা হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর