রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে মিয়ানমারের তদন্ত দল

কক্সবাজার, দেশের খবর

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, কক্সবাজার | 2023-08-19 00:59:36

রাখাইনে নির্যাতনের শিকার হয়ে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের ওপর করা নির্যাতনের চিত্র সরেজমিন দেখতে রোহিঙ্গা শিবির পরিদর্শন করেছে মিয়ানমার সরকারের বিশেষ তদন্ত দল।

মঙ্গলবার (২০ আগস্ট) সকাল থেকে বিকেল পর্যন্ত উখিয়ার বালুখালী ৯নং ক্যাম্পের বিভিন্ন ব্লক পরিদর্শন করনে তারা। পরিদর্শন শেষে তদন্ত দল বালুখালী ক্যাম্পের (সিআইসি) ইনচার্জ শেখ হাফিজুল ইসলামের কার্যালয়ে বৈঠক করেন।

এর আগে, সোমবার (১৯ আগস্ট) বেলা ১১টার দিকে দলটি কক্সবাজার বিমানবন্দরে পৌঁছে। সেখান থেকে রয়েল টিউলিপ হোটেলে বিশ্রাম নেন। তারপর দুপুর ১টার দিকে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার আবুল কালামের সঙ্গে বৈঠকে বসেন। জানা গেছে, কমিশনের নেতৃত্ব দিচ্ছেন ফিলিপাইনের সাবেক পররাষ্ট্রমন্ত্রী রোজারিও মানালো।

কমিশনের অন্য সদস্যরা হলেন- মিয়ানমারের সাংবিধানিক ট্রাইব্যুনালের সাবেক চেয়ারম্যান মিয়া থেইন, জাতিসংঘে জাপানের সাবেক স্থায়ী প্রতিনিধি কেনজো ওশিমা এবং ইউনিসেফের সাবেক জ্যেষ্ঠ কর্মকর্তা ড. অন তুন থেট।

তারা মঙ্গলবার সকালে উখিয়ার বালুখালী ও জামতলী ক্যাম্প পরিদর্শন করেন বলে জানিয়েছেন, কক্সবাজার শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার আবুল কালাম।

উল্লেখ্য, রোহিঙ্গা নির্যাতনের বিষয়টি তদন্তের জন্য 'ইন্ডিপেন্ডেন্ট কমিশন অফ ইনকোয়ারি' গঠন করেছে মিয়ানমার। ওই কমিশনের একটি অগ্রবর্তী প্রতিনিধিদল চার দিনের সফরে শনিবার বাংলাদেশে আসে।

এ সম্পর্কিত আরও খবর