ভারতে পাচার হওয়া ৯ নারী-শিশুকে বেনাপোলে হস্তান্তর

যশোর, দেশের খবর

আজিজুল হক, স্টাফ, করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, বেনাপোল (যশোর) | 2023-08-24 08:26:56

অবৈধ পথে ভারতে পাচার হওয়া নয় বাংলাদেশি নারী ও শিশুকে ফেরত পাঠিয়েছে ভারত সরকার।

মঙ্গলবার (২০ আগস্ট) বিকেল ৫টায় কাগজপত্রের আনুষ্ঠানিকতা শেষে ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ ও বিএসএফ তাদেরকে যৌথভাবে বেনাপোল চেকপোস্ট বিজিবি ও ইমিগ্রেশন পুলিশের হাতে তুলে দেয়। রাইটস যশোর নামে একটি এনজিও সংস্থা তাদেরকে পরিবারের কাছে পৌঁছে দিতে নিজেদের জিম্মায় নিয়েছে।

ফেরত আসা নারীরা হলেন- ঠাকুরগাওয়ের মিম আক্তার (১৭), মনি আক্তার (১৯) রুবিনা খাতুন (১৮), রিনা বেগম(১৬), মুক্তা আক্তার (১৯ ), বরিশালের মুন্নি আক্তার (২২), ইতি খাতুন (২১) ও রেক্সোনা আক্তার (১৭)।

জানা গেছে, ভালো কাজের প্রলোভনে দেশের বিভিন্ন সীমান্ত পথে তারা দালালের খপ্পরে পড়ে ভারতে পাচারের শিকার হয়। দালালরা তাদের সেখানে কাজ না দিয়ে ফেলে পালিয়ে যায়। পরে ভারতীয় পুলিশ তাদেরকে আটক করে জেল হাজতে পাঠায়। সেখান থেকে কলকাতার হাওড়ায় অবস্থিত লিলুয়া সেল্টার হোম নামে একটি এনজিও সংস্থা তাদেরকে ছাড়িয়ে নিজেদের আশ্রয়ে রাখে। পরে দুই দেশের সরকারের অনুমতিতে স্বদেশ প্রত্যাবাসন প্রক্রিয়ায় তারা ফেরত আসে।

বেনাপোল আইসিপি বিজিবি ক্যাম্পের নায়েব সুবেদার আতিয়ার রহমান জানান, কাগজপত্রের আনুষ্ঠানিকতা শেষে তাদেরকে পোর্টথানা পুলিশের হাতে তুলে দেওয়া হয়েছে।

এনজিও সংস্থা রাইটস যশোরের প্রতিনিধি তৌফিকুজ্জামান জানান, ফেরত আসা নারীরা যদি পাচারকারীদের শনাক্ত করে মামলা করতে চায়, তবে তাদের আইনি সহায়তা দেওয়া হবে জানান তিনি।

এ সম্পর্কিত আরও খবর