সরকারি ও মালিকানাধীন জমিতে বালু স্তূপ করে রাখার অভিযোগ

সিরাজগঞ্জ, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, সিরাজগঞ্জ, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-27 06:41:59

সিরাজগঞ্জের মতিন সাহেবের ঘাট এলাকায় কতিপয় অসাধু ব্যবসায়ীর বিরুদ্ধে সরকারি ও ব্যক্তি মালিকানাধীন জমিতে বালু স্তূপ করে রাখার অভিযোগ পাওয়া গেছে। কয়েকমাস আগে একই জায়গায় অভিযান চালিয়ে বালু জব্দ করে নিলামে বিক্রি করে দিয়েছিল ভ্রাম্যমাণ আদালত।

এদিকে উক্ত জমির নিলাম গ্রহীতা ধানবান্ধি সততা বহুমুখী সঞ্চয় সমিতির পক্ষ থেকে জেলা ও উপজেলা প্রশাসন বরাবর অভিযোগও করা হয়েছে।

লিখিত অভিযোগে উল্লেখ করা হয়েছে, গত মে মাসে ধানবান্ধি-পুঠিয়াবাড়ী মৌজায় সরকারি সম্পত্তিতে স্তূপ করা বালু জব্দ করে ভ্রাম্যমাণ আদালত। পরে প্রশাসন সেই বালু নিলামে তুলে ছয় লাখ টাকায় বিক্রি করে। সে বালু ক্রয় করে সততা বহুমুখী সঞ্চয় সমিতি। কিন্তু পরে বালু সমিতি বিক্রি করতে না পারায় ওই বালু বন্যার পানিতে তলিয়ে যায়।

এ অবস্থায় যমুনা নদী থেকে বালু উত্তোলন করে কয়েকজন ব্যবসায়ী ওই বালির ওপর জোরপূর্বক স্তূপ করেছে। এছাড়াও পাশের সরকারি ও ব্যক্তি মালিকানাধীন জায়গা দখল করে বালু স্তূপ করেছে তারা। এতে নিলাম কিনে নেয়া সমিতিসহ জমির মালিকরা আর্থিকভাবে ক্ষতির সম্মুখীন হতে পারেন।

এ অবস্থায় অবিলম্বে বালু উত্তোলন বন্ধে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন সমিতির সদস্যসহ জমির মালিকেরা।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার সরকার মোহাম্মদ রায়হান ও সহকারী কমিশনার (ভূমি) আনিসুর রহমান বার্তাটোয়েন্টিফোর.কম কে বলেন, ‘সরকারি সম্পত্তিতে বালু স্তূপ রাখা অবৈধ। সার্ভেয়ারের মাধ্যমে খোঁজ খবর নিয়ে জড়িতদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।’

এ সম্পর্কিত আরও খবর