নাটোরে সাধ্যের মধ্যে ইলিশ

নাটোর, দেশের খবর

নাইমুর রহমান, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, নাটোর | 2023-08-31 22:54:20

চলছে ইলিশের মৌসুম। তাই নাটোরের বাজারগুলোতে এখন অন্যান্য মাছের চেয়ে ইলিশের আমদানি সবচেয়ে বেশি। প্রতিদিনই বাজারে আসছে ছোট, মাঝারি ও বড় ইলিশ। আকারভেদে বিভিন্ন দামে বিক্রি হওয়ায় সব শ্রেণি-পেশার মানুষ সাধ্যের মধ্যে বাঙালির প্রিয় মাছ ইলিশ কিনছেন। প্রতি কেজি ইলিশ ৩৫০ টাকা থেকে ১৩০০ টাকা কেজি পর্যন্ত বিক্রি হচ্ছে।

শুক্রবার (২৩শে আগস্ট) সকালে শহরের নিচাবাজার মাছের বাজারে ঢুকতেই দেখা গেল বাজারের প্রবেশদ্বার ইলিশের দখলে। ডালাভর্তি বরফের ভেতরে চকচক করছে ইলিশ। বাজারে মাছ বিক্রির নিদিষ্ট স্থান ছাড়াও ভেতরে যে যেখানে পেরেছে বসেছেন ইলিশের পসরা সাজিয়ে। মাছের আড়ৎগুলোতে পাইকাররা ক্যারেট ভর্তি ইলিশ ওজন করে কিনে নিচ্ছেন।

সপ্তাহের ছুটির দিন হওয়ায় ক্রেতার চাহিদার সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে ইলিশ বিক্রি। বিক্রেতারা হাঁক-ডাকে জানান দিচ্ছেন, ইলিশগুলো বরিশাল, চাঁদপুর, ও ভোলা থেকে আনা। নাটোরের নিচাবাজার ছাড়াও শহরের স্টেশনবাজার, মাদরাসা মোড়, বনবেলঘরিয়া বাইপাসসহ বিভিন্ন বাজারে ইলিশের ব্যাপক সরবরাহ রয়েছে।

আকারভেদে প্রতি কেজি ছোট সাইজের ইলিশ বিক্রি হচ্ছে ৩৫০ থেকে ৩৮০ টাকায়, মাঝারি সাইজের ইলিশ ৬৫০ থেকে ৮০০ টাকায় এবং বড় সাইজের ইলিশ ১২০০ থেকে ১৩০০ টাকা কেজি। সবচেয়ে বেশি চাহিদা ছোট সাইজের ইলিশের। ছোট সাইজের তিনটি ইলিশের ওজন এক কেজি। মাঝারি সাইজের ইলিশগুলো ওজনে ৭০০ থেকে ৮০০ গ্রাম আর বড় ইলিশগুলো দুই থেকে আড়াই কেজি ওজনের।

ইলিশ ক্রেতা রোকনুজ্জামান জানান, এক সপ্তাহ ধরে বাজারে ইলিশের সরবরাহ বেশি থাকায় গত সপ্তাহের চেয়ে বাজারে ইলিশের দাম অন্তত ৫০ টাকা কমেছে। তবে বড় ইলিশের দাম তুলনামূলক বেশি।

ইলিশ বিক্রেতা রঞ্জু জানান, তিনি মাঝারি সাইজের ইলিশ বিক্রি করছেন। বাজারে ইলিশের দাম বর্তমানে সহনীয় পর্যায়ে রয়েছে। ফলে বিক্রি বেড়েছে।

ছোট ও মাঝারি ইলিশের দামে সন্তোষ প্রকাশ করলেও বড় ইলিশের দাম নিয়ে ক্রেতারা অভিযোগ করেছেন। স্কুল শিক্ষক সিদ্দিকুর রহমান বলেন, 'শুধু সাইজে একটু বড় হওয়ার কারণেই বড় ইলিশের জন্য মাঝারি ইলিশের দ্বিগুণ দাম চাইছেন বিক্রেতারা।'

ইলিশ বিক্রেতা আব্দুল মান্নান বলেন, 'একডালি বরফে মাঝারি ইলিশের তুলনায় বড় ইলিশ কম সংরক্ষণ করা যায় যার ফলে বরফ বেশি লাগে। ফলে অন্যান্য খরচের সঙ্গে বরফ যুক্ত হয়ে ইলিশের দাম বেড়ে যায়।'

এ সম্পর্কিত আরও খবর