ডেঙ্গু আতঙ্কে হাসপাতালে রক্ত পরীক্ষার লম্বা লাইন

বরগুনা, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, বরগুনা | 2023-08-30 16:02:49

ডেঙ্গু আতঙ্কে জ্বর এলেই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে রক্ত পরীক্ষার জন্য ভিড় করছেন জ্বর আক্রান্ত রোগীরা। গত ১৭ দিনে ২৫৪ জন রক্ত পরীক্ষা করিয়েছেন। তাদের মধ্যে ৬ জন ডেঙ্গু আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে।

সোমবার (২৬ আগস্ট) সরেজমিনে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গিয়ে দেখা গেছে, রক্ত পরীক্ষার জন্য টেকনোলজিস্ট (ল্যাব) রুমের সামনে পুরুষ, মহিলা ও শিশুদের লম্বা লাইন। সকাল ৯টা থেকে বেলা ৩টা পর্যন্ত ৩৫ জন রক্ত পরীক্ষা করিয়েছেন। এদের মধ্যে কোন ডেঙ্গু আক্রান্ত রোগী শনাক্ত হয়নি।

আমতলী হাসপাতাল সূত্রে জানা গেছে, সারাদেশে ডেঙ্গু আতংক ছড়িয়ে পড়ার কারণে গত ১০ আগস্ট থেকে ২৬ আগস্ট পর্যন্ত ১৭ দিনে আমতলী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এসে ২৫৪ জন রক্ত পরীক্ষা করিয়েছেন। তাদের মধ্যে ৬ জন ডেঙ্গু রোগী শনাক্ত করে চিকিৎসা দেয়া হয়েছে। তারা হলেন রুকাইয়া (১), ওমর ফারুক (৫০), স্বপন মাহমুদ (১৭), লামিয়া (৯), আসমা (৪৬) ও কানিজ (৩০)। এদের মধ্যে শিক্ষিকা আসমা গত ২০ আগস্ট মৃত্যুবরণ করেন। বাকিরা সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন।

এদিকে গত তিন দিনে দেশের বিভিন্ন এলাকা থেকে নতুন করে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে স্বাস্থ্য কমপ্লেক্সে ৭ জন রোগী ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছেন। তারা হলেন মাসুদ রানা (২৬), জাকির হোসেন (৩২), এমদাদুল (১৯), সুমী (৩০), কাওসার (২০), আলিফ (১১) ও ওমর গাজী (১৪)।

 রক্ত পরীক্ষা করতে আসা রোগীরা জানান, বেশ কয়েকদিন ধরে তারা জ্বরে ভুগছেন। রক্ত পরীক্ষা করে দেখবেন ডেঙ্গুতে তারা আক্রান্ত হয়েছেন কিনা।

শিশু আরিফা (৬) মায়ের কোলে চড়ে এসেছে রক্ত পরীক্ষা করতে। তারও ২ দিন হল জ্বর। রক্ত পরীক্ষা করে দেখবেন তার সন্তান ডেঙ্গু আক্রান্ত কিনা।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল টেকনোলজিস্ট (ল্যাব) মোঃ জাহিদুল ইসলাম বলেন, হাসপাতালে এসে এ পর্যন্ত ২৫৪ জন রক্ত পরীক্ষা করিয়েছেন। এদের মধ্যে শিশু ও মহিলার সংখ্যাই বেশী।

উপজেলা স্বাস্থ্য প্রশাসক ডাঃ শঙ্কর প্রসাদ অধিকারী বলেন, গত ১৭ দিনে হাসপাতাল থেকে ২৫৪ জন রক্ত পরীক্ষা করিয়েছেন। এদের মধ্যে ৬ জন ডেঙ্গু জ্বরে আক্রান্তের রোগী শনাক্ত করে চিকিৎসা দেয়া হয়েছে। তার মধ্যে চিকিৎসাধীন থাকা অবস্থায় শিক্ষিকা আসমা বেগম মারা গেছেন।

এ সম্পর্কিত আরও খবর