সমাবেশের অনুমতি ছিল, দাবি রোহিঙ্গা নেতাদের

কক্সবাজার, দেশের খবর

স্টাফ করেসন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, কক্সবাজার | 2023-08-30 16:08:44

রোহিঙ্গা সংকটের দুই বছর পূর্তি উপলক্ষে আয়োজিত সমাবেশের অনুমতি ছিল বলে দাবি করেছেন রোহিঙ্গা নেতারা।

রোববার (২৫ আগস্ট) সারাদিন সমাবেশের অনুমতি ছিল, সরকারের সব স্তরের কর্মকর্তাদের জানানো হয়েছে বলে দাবি রোহিঙ্গা নেতাদের।

সোমবার (২৬ আগস্ট) রাতে বার্তাটোয়েন্টিফোর.কমকে এ কথা জানান ‘আরাকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস অ্যান্ড হিউম্যান রাইটস’-এর ভাইস চেয়ারম্যান আব্দুর রহিম।

তিনি বলেন, সমাবেশ আয়োজনের জন্য শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশন থেকে নিয়োজিত ক্যাম্প ইনচার্জের কাছ থেকে অনুমতি নেওয়া হয়। সারাদিন সমাবেশ করার কথা ছিল। কিন্তু দুঃখজনক হলেও সত্য যে, আমরা দুই ঘণ্টার বেশি সমাবেশ করতে পারিনি। কারণ, তীব্র গরমে অনেকে অসুস্থ হচ্ছিল, তাই সমাবেশ তাড়াতাড়ি শেষ করি।


সোমবার সন্ধ্যায় রাজধানীতে আয়োজিত এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী জানান, রোহিঙ্গা সমাবেশের খবর কর্তৃপক্ষ জানতো না।

পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যের প্রসঙ্গ উল্লেখ করা হলে রোহিঙ্গা নেতা আব্দুর রহিম বলেন, আমরাও শুনেছি বাংলাদেশ সরকারের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, আমরা নাকি বাংলাদেশ সরকারকে সমাবেশের কথা জানাইনি। এটা শুনে আমরা অবাক হয়েছি।

আরও পড়ুন: ‘রোহিঙ্গাদের সমাবেশের খবর জানতো না কর্তৃপক্ষ’

এ বিষয়ে জানতে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ আবুল কালামের সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি ফোন রিসিভ করেননি।

রোহিঙ্গা সঙ্কটের দুই বছর পূর্তি ও পাঁচ দফা দাবিতে রোববার (২৫ আগস্ট) সকালে সমাবেশ করেন রোহিঙ্গারা। নিজেদের অধিকার আদায়ে ঐক্যবদ্ধ থাকার ঘোষণাও দেন সমাবেশ থেকে।

আরও পড়ুন: ৫ দফা দাবিতে রোহিঙ্গাদের সমাবেশ

২৫ আগস্ট রোহিঙ্গা সঙ্কটের দুই বছর পূর্তি হয়। ২০১৭ সালের এ দিনে ভয়াবহ হত্যাযজ্ঞের ঘটনা ঘটে মিয়ানমারের রাখাইন রাজ্যে। এরপর পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেন রোহিঙ্গারা। বর্তমানে বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গার সংখ্যা ১১ লক্ষাধিক।

মিয়ানমারের উপর আস্থা রাখা বোকামি, সমাবেশে রোহিঙ্গারা

এ সম্পর্কিত আরও খবর