নাব্যতা সঙ্কটে কাঠালবাড়ি-শিমুলিয়ায় ফেরি চলাচল ব্যাহত

মাদারীপুর, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, মাদারীপুর | 2023-08-25 01:58:21

কাঠালবাড়ি-শিমুলিয়া নৌরুটের লৌহজং টার্নিং পয়েন্টের চ্যানেলে নাব্যতা সঙ্কটের কারণে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। ব্যস্ত নৌরুট হওয়া সত্ত্বেও বছরের বিভিন্ন সময়ে এই নৌরুটে ফেরি চলাচলে সংকট লেগেই থাকে।

মঙ্গলবার (২৭ আগস্ট) দুপুর থেকে বন্ধ রাখা হয়েছে কাঠালবাড়ি-শিমুলিয়া নৌরুটে ফেরি চলাচল। মাত্র তিনটি ‘কে-টাইপ’ ফেরি নৌরুটে চলাচল করছে। বন্ধ রয়েছে রোরো, ডাম্প ও মাঝারি ফেরিগুলো। যাত্রী ও যানবাহন পারাপার করতে এ রুটে নিয়মিত ১৮টি ফেরি চলাচল করে।

বিআইডব্লিউটিসি'র কাঁঠালবাড়ী ঘাট সূত্র জানিয়েছে, নৌরুটের লৌহজং টার্নিং পয়েন্টের চ্যানেলে নাব্যতা সঙ্কটের কারণে ব্যাহত হচ্ছে ফেরি চলাচল। তাছাড়া চ্যানেল মুখে খননকাজের জন্য পাইপ ও যন্ত্রাংশ সরানোর কাজ চলছে। এ কারণে দুপুর থেকে তিনটি ‘কে-টাইপ’ ছাড়া সব ফেরি চলাচল বন্ধ রয়েছে।

ফেরি চলাচল ব্যাহত হওয়ায় কাঠালবাড়ী প্রান্তে পারাপারের অপেক্ষায় রয়েছে প্রায় তিন শতাধিক যানবাহন। তবে লঞ্চ ও স্পিড বোট চলাচল স্বাভাবিক রয়েছে।

বিআইডব্লিউটিসি'র কাঁঠালবাড়ী ঘাটের ব্যবস্থাপক আব্দুস সালাম মিয়া বলেন, কাঁঠালবাড়ী থেকে কে-টাইপ ফেরিগুলো দিয়ে যানবাহন পার করা হচ্ছে। নদীতে ড্রেজিং কাজ চলছে, এ জন্য অন্যান্য ফেরি বন্ধ রাখা হয়েছে।

বিআইডব্লিউটিএ'র শিমুলিয়া ঘাটের ব্যবস্থাপক (মেরিন) আহমদ আলী বলেন, লৌহজং টার্নিং পয়েন্টের চ্যানেলে নাব্যতা সঙ্কট রয়েছে। এছাড়া নদীতে ডেজিংয়ের কাজ চলছে। কিছু ফেরি চলাচল বন্ধ রয়েছে। রাতে হয়তো ফেরি চলাচল স্বাভাবিক হবে।

এ সম্পর্কিত আরও খবর