নাব্যতা সংকটে দুই দিনেও কাঁঠালবাড়ি ঘাটের অচলাবস্থা কাটেনি

মাদারীপুর, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, মাদারীপুর | 2023-08-24 14:40:26

নাব্যতা সংকটে কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌরুটে টানা দুই দিন ধরে অচলাবস্থা বিরাজ করছে। মঙ্গলবার (২৭ আগস্ট) দুপুর থেকে বন্ধ রাখা হয়েছে বড় ডাম্প ও মাঝারি ফেরিগুলো। তবে তিনটি 'কে' ধরনের ফেরি দিয়ে যানবাহন চলাচল স্বাভাবিক রাখার চেষ্টা করা হচ্ছে।

স্বাভাবিক সময়ে এ নৌরুটে ১৮টি ফেরি যাত্রী ও যানবাহন পারাপারে নিয়োজিত থাকে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) কাঁঠালবাড়ি ঘাট সূত্র জানায়, পদ্মা নদীতে তীব্র স্রোতের কারণে বিকল্প চ্যানেল মুখে জমা হওয়া পলির জন্য নাব্যতা সংকট বৃদ্ধি পাচ্ছে। যার ফলে পদ্মা নদীর লৌহজং টার্নিংসহ কয়েকটি পয়েন্টে পানির গভীরতা এতই কমে গেছে যে ফেরিগুলো সেখানে আটকে যাচ্ছে। তাই গতকাল (মঙ্গলবার) থেকে এ রুটের সকল ফেরি বন্ধ করে দেয় কর্তৃপক্ষ।

বুধবার (২৮ আগস্ট) সন্ধ্যা থেকে এ নৌরুটে মাত্র তিনটি 'কে' ধরনের ফেরি দিয়ে যানবাহন পার করা হচ্ছে। যাত্রী ও পরিবহন শ্রমিকরা চরম ভোগান্তির শিকার হচ্ছেন। বিআইডব্লিউটিসি যাত্রীদের বিকল্প রুট ব্যবহারের পরামর্শ না দিলেও অনেক গাড়ির চালকেরা পাটুরিয়া-দৌলদিয়া নৌরুটে চলে যাচ্ছে।

খুলনা থেকে ঢাকাগামী ট্রাকের চালক মতিউর রহমান বলেন, 'গতকাল রাতে এসেছি আজ (বুধবার) সন্ধ্যা গড়িয়ে গেলেও সিরিয়াল পাইনি। খুব সমস্যা হচ্ছে। গাড়িতে থাকা কাঁচামাল পচে যাচ্ছে।'

বিআইডব্লিউটিসি'র কাঁঠালবাড়ি ঘাট সহকারী ম্যানেজার ভোজন সাহা বলেন, 'নাব্যতা সংকটের কারণে গতকাল থেকে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। কাঁঠালবাড়ি থেকে ফেরিগুলো কোনোমতে ছেড়ে গেলেও শিমুলিয়া বিকল্প চ্যানেল প্রবেশমুখে ঠেকে যাচ্ছে যাচ্ছে ফেরিগুলো। তাই রাতের বেলায় বেশি সমস্যায় পড়তে হয় ফেরির চালকদের। আশা করা যায় দুই একদিনের মধ্যে এ সমস্যার সমাধান হবে।'

এ সম্পর্কিত আরও খবর