অরক্ষিত সোনামসজিদ বন্দরের প্রাণিসম্পদ কোয়ারেন্টইন স্টেশন

চাঁপাইনবাবগঞ্জ, দেশের খবর

ডিস্ট্রিক করেসপন্ডেন্ট বার্তাটোয়েন্টিফোর.কম, চাঁপাইনবাবগঞ্জ | 2023-08-21 20:48:06

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার সোনামসজিদ স্থল বন্দর দিয়ে ভারত থেকে আমদানিকৃত গবাদিপশু পরীক্ষা-নিরীক্ষা করার জন্য প্রায় তিন বছর আগে সোনামসজিদ স্থলবন্দর এলাকায় প্রাণিসম্পদ কোয়ারেন্টইন স্টেশন নির্মাণ করা হয়। কিন্তু গত তিন বছরেও প্রাণিসম্পদ কোয়ারেন্টইন স্টেশনে কোন কর্মকর্তা কর্মচারী নিয়োগ দেওয়া হয়নি। বর্তমানে কোয়ারেন্টইন স্টেশনে ভারত থেকে আমদানিকৃত গবাদিপশু পরীক্ষা নিরীক্ষার জন্য মূল্যবান যন্ত্রপাতি রয়েছে কিন্তু ওই সব যন্ত্রপাতি রক্ষাণাবেক্ষণের জন্য কোন কর্মকর্তা কর্মচারী এমন কি নৈশ প্রহরী ও  প্রাণিসম্পদ বিভাগ নিয়োগ দেয়নি। ফলে ওই ভবনটি সম্পূর্ণভাবে অরক্ষিত রয়েছে।

চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা আনন্দ কুমার অধিকারী জানান, ২০১৫-২০১৬ অর্থ বছরে এক কোটি ৯৯ লাখ ৭৭ হাজার টাকা ব্যয়ে চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থল বন্দরে ও রহনপুর স্থল বন্দরে ২টি কোয়ারেন্টাইন ভবন নির্মাণ করা হয়েছে। ভবনটি ২০১৬ সালের ২৮ ডিসেম্বর তৎকালীন মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ উদ্বোধন করেন।

তারপর থেকে দফতরে কোন কর্মকর্তা কর্মচারী না থাকায় ভবন দুটি অরক্ষিত রয়েছে। শিবগঞ্জ উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা শ্রী রনজিত চন্দ্র সিংহ জানান, সোনামসজিদের কোয়ারেন্টাইন দফতরে জনবল নিয়োগ দিয়ে কার্যক্রম শুরু করা হলে আমদানিকৃত গবাদিপশু পরীক্ষা-নিরীক্ষাসহ স্থানীয় গবাদিপশুর চিকিৎসা ক্ষেত্রে ভূমিকা রাখতে পারে।

অন্যদিকে সোনামসজিদ স্থল বন্দরে আমদানি রফতানি কার্যক্রমের সাথে সংশ্লিষ্ট সংগঠনগুলো জরুরি ভিত্তিতে কোয়ারেন্টাইন স্টেশনটি চালু করার দাবি জানিয়েছেন ঊর্ধ্বতন কর্মকর্তাদের কাছে।

এ সম্পর্কিত আরও খবর