রোহিঙ্গাদের দেশীয় অস্ত্র সরবরাহ, এনজিও মুক্তি'র কার্যক্রম বন্ধ

কক্সবাজার, দেশের খবর

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, কক্সবাজার | 2023-08-28 00:50:11

রোহিঙ্গাদের কাছে দেশীয় অস্ত্র সরবরাহের অভিযোগে মুক্তি নামের একটি এনজিও সংস্থার কার্যক্রম বন্ধ ঘোষণা করেছে বাংলাদেশ এনজিও ব্যুরো।

বৃহস্পতিবার (২৯ আগস্ট) দুপুরে এনজিও ব্যুরোর বরাত দিয়ে বার্তাটোয়েন্টিফোর.কমকে এ তথ্য নিশ্চিত করেছেন কক্সবাজারের জেলা প্রশাসক মো. কামাল হোসেন।

জেলা প্রশাসন সুত্রে জানা যায়, উখিয়া-টেকনাফের রোহিঙ্গা শিবিরে মুক্তির প্রায় ৬ টি প্রকল্প রয়েছে। সব প্রকল্পের কার্যক্রম বন্ধের নির্দেশ দিয়েছে এনজিও ব্যুরো।

এর আগে, ২৬ আগস্ট দুপুরে উখিয়ার কোটবাজারের অধির দাস নামের এক কামারের দোকান থেকে প্রায় ৬ শতাধিক দেশীয় তৈরি অস্ত্র উদ্ধার করা হয়। পরে উখিয়া উপজেলা সহকারী কমিশনার (ভুমি) ফখরুল ইসলাম জানান, এসব অস্ত্র মুক্তি নামের এনজিওর জন্য তৈরি করছিল অধির দাস। এরপর রোহিঙ্গা ক্যাম্পে দেশীয় অস্ত্র তৈরি করে সরবারহ অভিযোগ উঠে মুক্তি নামক এক এনজিও'র বিরুদ্ধে।

তবে মুক্তির কর্মকর্তারা এসব অস্ত্রকে নিড়ানি বলে দাবি করেছেন। ‘মুক্তি’র প্রধান নির্বাহী বিমল চন্দ্র দে সরকার বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, স্থানীয় জনগোষ্ঠীদের মধ্যে টেকনাফের হ্নীলায় আমাদের একটি কৃষিভিত্তিক প্রকল্প চালু রয়েছে। এ প্রকল্পের অধীনে স্থানীয় জনগোষ্ঠীকে কৃষির উন্নয়নে প্রশিক্ষণ দেওয়া হয়। প্রশিক্ষণ শেষে তাদের সার, বীজ, স্প্রে মেশিন এবং নিড়ানিসহ বিভিন্ন কৃষি উপকরণ বিতরণ করা হয়। তবে এসব নিড়ানি রোহিঙ্গাদের মধ্যে বিতরণের বিষয়টি সত্য নয় বলেও দাবি করেন তিনি।

এ সম্পর্কিত আরও খবর