রাজবাড়ীতে ‘এ মাটির শ্রেষ্ঠ সন্তান’ ভাস্কর্য উন্মোচন

রাজবাড়ী, দেশের খবর

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, রাজবাড়ী | 2023-08-26 18:27:56

১৯৭১ সালের মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করা রাজবাড়ীর কৃষকদের স্মৃতি রক্ষার্থে তাদের স্মরণে ‘এ মাটির শ্রেষ্ঠ সন্তান’ নামে একটি ভাস্কর্য উন্মোচন করা হয়েছে। ব্যক্তিগত অর্থায়নে নিজ উদ্যোগে ভাস্কর্যটি নির্মাণ করেন একুশে পদকপ্রাপ্ত চিত্রশিল্পী অধ্যাপক মনসুর উল করিম।

শুক্রবার (৩০ আগস্ট) বেলা ৫টায় রাজবাড়ীর সদরের রামকান্তপুর ইউনিয়নে স্বর্ণ শিমুলতলা গ্রামে একুশে পদকপ্রাপ্ত চিত্রশিল্পী অধ্যাপক মনসুর উল করিমের বুনন আর্ট স্পেসে ভাস্কর্যটির উদ্বোধন করেন জেলা প্রশাসক দিলসাদ বেগম।

ভাস্কর্যটি উন্মোচনের সময় উপস্থিত ছিলেন রামকান্তপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবুল হাসেম বিশ্বাস, সাপ্তাহিক অনুসন্ধান পত্রিকার সম্পাদক বাবু মল্লিক প্রমুখ।

ভাস্কর্যটি উন্মোচন করার পর অভিব্যক্তি প্রকাশ করে একুশে পদকপ্রাপ্ত চিত্রশিল্পী মনসুর উল করিম বলেন, ‘দেশের শ্রেষ্ঠ সন্তান মুক্তিযোদ্ধাদের লালন ও ধারণ করার লক্ষ্যে পূর্ণাঙ্গ এ স্মারক ভাস্কর্যটি নির্মাণ করা হয়েছে। মূলত একাত্তরের রাজবাড়ীতে অনেক কৃষক সক্রিয়ভাবে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছিল। তাদের স্মরণেই আমার এই ক্ষুদ্র প্রয়াস।'

রাজবাড়ী জেলা প্রশাসক দিলসাদ বেগম বলেন, ‘ব্যক্তিগত উদ্যোগে একুশে পদকপ্রাপ্ত চিত্রশিল্পী মনসুর উল করিম যে ভাস্কর্যটি নির্মাণ করেছেন তা খুবই প্রশংসার দাবিদার। মুক্তিযুদ্ধে কৃষকদের অংশগ্রহণকে স্মরণীয় করে রাখতে তার এই সৃজনশীল চিন্তাকে আমরা সাধুবাদ জানাই।

এ সময় চিত্রশিল্পী মনসুর উল করিমের দাবির প্রেক্ষিতে জেলা প্রশাসক রাজবাড়ীতে একটি আর্ট কলেজ স্থাপনের আশ্বাস দেন।

এ সম্পর্কিত আরও খবর