বিদ্যালয়ে যৌন নিপীড়ন ও অনিয়মে অভিভাবকদের ক্ষোভ

নাটোর, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, নাটোর | 2023-08-28 18:25:21

নাটোর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে নানা অনিয়ম ও দুই শিক্ষকের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ তুলে ক্ষোভ প্রকাশ করেছেন অভিভাবকরা। এ সময় অভিভাবকদের তোপের মুখে পড়েন ওই বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি ও জেলা প্রশাসক মো. শাহরিয়াজ।

শনিবার (৩১ আগস্ট) দুপুরে সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে 'শিক্ষার মানোন্নয়নে করণীয়' সম্পর্কে অভিভাবক ও সুধীজনদের মধ্যে এক মতবিনিময় সভার আয়োজন করা হয়।

সভায় অভিভাবকরা অভিযোগ করে বলেন, অতীতে বিদ্যালয়টির কতিপয় শিক্ষকের অপ্রতিরোধ্য কোচিং বাণিজ্যে বাধা দেয়া হয়নি। এ কারণে বেপরোয়া শিক্ষকদের নিয়ন্ত্রণে ব্যর্থ হয়েছে বিদ্যালয় প্রশাসন। ফলে যৌন নিপীড়নের মতো ঘটনা ঘটানোর সুযোগ পেয়েছেন তারা। এছাড়া শিক্ষদের অনুপস্থিতি, নিয়মিত ক্লাস না নেয়া, কম্পিউটার ল্যাব থাকার পরও তা ব্যবহারে ফি আদায়, বিবিধ খরচের নামে অতিরিক্ত ১০০ টাকা আদায়সহ নানা অনিয়ম বিদ্যালয়টিতে প্রতিনিয়ত হচ্ছে। কোনো অনিয়মের ব্যাপারে জানাতে গেলে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আব্দুল মতিন ছাত্রীদের চিহ্নিত করে পরে শ্রেণির অন্যান্য শিক্ষকদের দিয়ে মানসিকভাবে নাজেহাল করান। এসব বিষয়ে প্রতিকার চেয়ে মৌখিক অভিযোগ করা হলেও অনিয়ম করা থেকে বিরত থাকেনি তারা।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আশরাফুল ইসলামের মতবিনিময় সভায় বক্তব্য দেন- জেলা পুলিশ সুপার লিটন কুমার সাহা, পৌর মেয়র উমা চৌধুরী, শিক্ষা কর্মকর্তা রমজান আলী আকন্দ, জর্জকোর্টের পিপি সিরাজুল ইসলাম প্রমুখ।

বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি ও জেলা প্রশাসক মো. শাহরিয়াজ জানান, চলমান অবস্থার সংকট কাটিয়ে বিদ্যালয়ে সুষ্ঠু পরিবেশে পাঠদানের ব্যবস্থা করা হবে। শিক্ষকদের নিয়মিত ক্লাসে উপস্থিতির বিষয়ে নজরদারি বাড়ানো হবে। যৌন নিপীড়নের সঙ্গে যুক্ত শিক্ষকদের কোনো ভাবেই ছাড় দেয়া হবে না।

উল্লেখ্য, গত ২৬ আগস্ট তৃতীয় শ্রেণির এক ছাত্রীকে যৌন নিপীড়নের ঘটনায় গ্রেফতার হন স্কুলের শারীরিক শিক্ষা বিষয়ের শিক্ষক আব্দুল হাকিম। এ ঘটনার পর ফেসবুকে ছড়িয়ে পড়ে প্রাক্তন এক ছাত্রীর সঙ্গে গণিতের শিক্ষক সাইফুল ইসলামের আপত্তিকর কথোপকথন। যা শিক্ষক ও অভিভাবকদের মাঝে চরম অনাস্থা ও বিব্রতকর পরিস্থিতির সৃষ্টি করে।

এ সম্পর্কিত আরও খবর