হারিয়ে যাচ্ছে বাংলার ঐতিহ্যবাহী গরুর হাল

পঞ্চগড়, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, পঞ্চগড় | 2023-08-25 15:24:15

পঞ্চগড়ে দিন দিন হারিয়ে যাচ্ছে ঐতিহ্যবাহী গরুর হাল। এক সময় কাক ডাকা ভোরে কৃষকরা ঘুম থেকে উঠে গরুর হাল নিয়ে জমিতে যেত। দিনভর জমিতে হাল চাষ করত। কিন্তু কালের বিবর্তনে আধুনিকতার ছোঁয়ায় আজ তা হারিয়ে যাওয়ার পথে।

জানা গেছে, আগে কৃষকরা ধানসহ বিভিন্ন ফসল রোপণ করতে জমি চাষাবাদের জন্য গরুর হাল ব্যবহার করত। কেউ নিজের জমিতে হাল চাষ করত। কেউ আবার অন্যের জমিতে শ্রমিক হিসেবে হাল চাষ করে সংসার চালাত। ওই সময় শ্রমিকরা কাজের ফাঁকে বিশ্রাম নেয়ার সময় মাঝে মাঝে বাঁশিও বাজাতো। কিন্তু এখন আর সেই দৃশ্য চোখে পড়ে না।

মূলত অল্প সময়ে এখন বেশি জমি চাষ করা যায় বলে ট্রাক্টর ও পাওয়ার টিলারের প্রতি ঝুঁকছে কৃষকরা। ফলে জমি চাষ করতে গরুর হাল আর তেমন দেখা যায় না।

তবে শনিবার (৩১ আগস্ট) সরেজমিনে পঞ্চগড়ের তেঁতুলিয়ায় গরুর হাল দিয়ে জমি চাষ করতে দেখা গেছে। তেঁতুলিয়া পাইলট সরকারি উচ্চ বিদ্যালয়ের শিক্ষক দেলোয়ার হোসেন গরুর হাল দিয়ে জমি চাষ করছিলেন। তিনি বলেন, ‘আমি বাড়ির পাশে শাক-সবজি চাষ করার জন্য গরুর হাল দিয়ে জমি চাষ করছি। এক সময় জমি চাষ করার জন্য গরুর হাল ব্যবহারের বিকল্প ছিল না। কিন্তু আজ এ পুরানো পদ্ধতি বিলুপ্তির পথে। আমি স্থানীয় একজনের কাছ থেকে গরু ও লাঙ্গল সংগ্রহ করে জমি চাষ করছি।’

এ বিষয়ে পঞ্চগড়ের নাট্যদল 'ভূমিজ' ও সাংস্কৃতিক সংগঠন 'কারিগর' এর সভাপতি সরকার হায়দার বলেন, ‘এক সময় আমরা গ্রামগঞ্জে গরুর হাল দিয়ে জমি চাষাবাদ করতে দেখতাম। কিন্তু আধুনিক যুগে এখন আর সে চিত্র চোখে পড়ে না। ফলে হারিয়ে যাচ্ছে বাংলার ঐতিহ্যবাহী গরুর হাল।’

এ সম্পর্কিত আরও খবর