বয়স কত হলে বয়স্ক ভাতা পাওয়া যায়?

বরগুনা, দেশের খবর

খাইরুল ইসলাম আকাশ, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, বরগুনা | 2023-08-30 02:12:39

বরগুনার তালতলী উপজেলার বাসিন্দা আর্শ্বেদ আলী তালুকদারের বয়স ৮৫ বছর। দরিদ্র এই বৃদ্ধের কপালে এতটা বয়সেও জোটেনি কোন বয়স্ক ভাতা। সন্তানরা দেখাশোনা না করায় জীবনের শেষ ভাগে এসেও খেয়া নৌকা বেয়ে কোনমতে দিনাতিপাত করেন তিনি।

জানা গেছে, তালতলী উপজেলা ও কলাপাড়া উপজেলার চার নদীর মোহনায় দীর্ঘ ৭৫ বছর ধরে খেয়া বেয়ে উপার্জন করে আসছেন আর্শ্বেদ আলী। বৈঠা হাতে ৭৫ বছর পার করলেও জীবন তরী পৌঁছায়নি কূলে। বাবা আরমান তালুকদারের সঙ্গে ১০ বছর বয়স থেকে খেয়া নৌকার বৈঠা ধরেন তিনি। এখন এই খেয়াটি তার নামেই পরিচিত। জীবন-জীবিকা আর নদী-নৌকার মায়ায় এখনও বৈঠা হাতে নৌকা পারাপার করে চলছেন তিনি।

স্থানীয়রা জানান, বয়স এখনও দমিয়ে রাখতে পারেনি আর্শ্বেদ আলীকে। ভোর থেকে রাত ১২টা পযর্ন্ত নৌকায় মানুষ পারাপার করে আসছেন তিনি। এরই মধ্যে কেটে গেছে ৭৫ বছর। দুই দশক আগে অনেকে মাসিক বা বছর চুক্তিতে খেয়া পারাপার হতেন। পারিশ্রমিক হিসেবে তারা দিতেন ধান, যা দিয়ে বছর চলে যেতো আর্শ্বেদ আলীর। তবে এখন কেউ মাস বা বছর চুক্তিতে খেয়া পার হন না। ফলে তিনি ধানও পান না। সবাই এখন তাকে নগদ টাকা দেন। সেটা দিয়েই তার সংসার চলে।


স্থানীয়রা আরও জানান, আর্শ্বেদ আলীর শরীরজুড়ে বার্ধক্যের ছাপ ফুটে উঠেছে। কোমর সোজা করে দাঁড়াতে পারেন না। কানেও শোনেন না ঠিকমতো। চার ছেলে-মেয়ের কেউ তার খোঁজ-খবর নেন না।

শনিবার (৩১ আগস্ট) দুপুরে চার নদীর মোহনায় গিয়ে দেখা যায়, এখনও শক্ত হাতে বৈঠা বেয়ে খেয়া নৌকায় যাত্রী পারাপার করছেন আর্শ্বেদ আলী। তবে মুখে তার হাসি লেগেই আছে। যাদের কাছে টাকা না থাকে তাদের বিনা পয়সায় নদী পার করে দেন তিনি।

বার্তাটোয়েন্টিফোর.কমকে আর্শ্বেদ আলী বলেন, সেই ১০ বছর বয়সে বৈঠা হাতে নিয়ে খেয়া পারাপার শুরু করছি। সেই বৈঠার মায়া এখনও ছাড়তে পারিনি। সন্তানরা কেউ আমার খোঁজখবর নেয় না। তাই পেট চালাতে বুড়া বয়সেও খেয়া বাইতে হয়। শুনেছি বয়স বেশি হলে নাকি সরকার বয়স্ক ভাতা দেয়। কিন্তু আমি এখনও এসব পাইনি।


নৌকার যাত্রী মো. রাহাত বলেন, আমি কলাপাড়া কলেজে লেখাপড়া করি তাই নিয়মিত এই খেয়া পার হতে হয়। শুনেছি আর্শ্বেদ আলী সাত দশক ধরে এখানে মানুষ পারাপারের কাজ করছেন।

স্থানীয় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আবুল বাশার বাদশা তালুকদার বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, আর্শ্বেদ আলীকে এ বছরই বয়স্ক ভাতার তালিকায় যুক্ত করা হবে।

এ সম্পর্কিত আরও খবর