কুড়িগ্রামে পরিত্যক্ত প্লাস্টিক পুড়িয়ে জ্বালানি তৈরি

কুড়িগ্রাম, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট বার্তাটোয়েন্টিফোর.কম, কুড়িগ্রাম | 2023-09-01 01:30:00

কুড়িগ্রামে পরিত্যক্ত প্লাস্টিক পুড়িয়ে পেট্রোল, অকটেন, ডিজেল ও এলপি গ্যাস তৈরি করে এলাকায় ব্যাপক সাড়া ফেলেছেন মোঃ রোস্তম আলী নামে এক ছাত্র। এই উদ্ভাবন পদ্ধতি এক নজর দেখতে শত শত মানুষের সমাগম ঘটছে তার বাড়িতে।

রোস্তম আলী (২৩) কুড়িগ্রাম জেলার রাজারহাট উপজেলার ৬ নম্বর উমর মজিদ ইউনিয়নের বালাকান্দি গ্রামের মৃত মফিজুল হকের ছেলে।

সোমবার (২ সেপ্টেম্বর) সরেজমিনে দেখা যায়, বাড়ির সামনেই আবদ্ধ খালি তেলের ড্রামের সঙ্গে পাইপের মাধ্যমে একটি বোতল এবং দুটি জেরিকেন সংযোগ করেছেন রোস্তম। খালি ড্রামের ভিতর কিছু প্লাস্টিক দিয়ে ড্রামের মুখ বন্ধ করে দেওয়া হয়। এরপর ড্রামের তলায় আগুন জ্বালিয়ে উচ্চ তাপ প্রয়োগের মাধ্যমে প্লাস্টিক গুলোকে গলানো হয়। এভাবে প্রায় ৩০/৪০ মিনিট পর্যন্ত তাপ দেওয়া হয়। প্লাস্টিকগুলো পুরোপুরি গলে গিয়ে বাষ্পাকারে পাইপের মাধ্যমে বোতলে পড়তে থাকে। এভাবেই ডিজেল, পেট্রোল ও অকটেন তৈরি হচ্ছে। জেরিকেনের অপর একটি পাইপ দিয়ে বেরিয়ে আসছে এলপি গ্যাস।

উৎপাদিত জ্বালানি তেল রোস্তম আলী নিজস্ব মোটর সাইকেলে ব্যবহার করছেন। রোস্তম আলী বলেন, সরকারিভাবে সহযোগিতা পেলে আমার কাজের পরিধি আরও বাড়াতে পারব। পরবর্তীতে বাণিজ্যিকভাবে সমগ্র দেশে রফতানি করতে পারব।

তিনি আরও বলেন, বিশেষজ্ঞরা বলেছেন আগামী ৫০ বছরের মধ্যে পৃথিবীর খনিজ জ্বালানিসমূহ প্রায় নিঃশেষ হয়ে যাবে। আমরা যদি এই পদ্ধতি অনুসরণ করে প্লাস্টিক পুড়িয়ে ডিজেল, পেট্রোল, অকটেন ও গ্যাস তৈরি করি তাহলে একদিকে খনিজ সম্পদের ওপর বাড়তি চাপ কমে আসবে অন্যদিকে প্লাস্টিকের ক্ষতিকর প্রভাব থেকে পরিবেশকে রক্ষা করা সম্ভব হবে।

উমর মজিদ ইউপি চেয়ারম্যান মোহাম্মদ আলী সরদার জানান, প্লাস্টিক পুড়িয়ে জ্বালানি উদ্ভাবনের বিষয়টি সম্পর্কে জানতে পেরে আমি খুবই আনন্দিত। ছেলেটিকে সরকারিভাবে অর্থনৈতিক সহযোগিতা প্রদান করা হলে আরও এগিয়ে যাবে বলে আমি আশা রাখি।

এ সম্পর্কিত আরও খবর