না.গঞ্জে প্লাস্টিক পুড়িয়ে জ্বালানি উৎপাদন প্রকল্প চালু

নারায়ণগঞ্জ, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, নারায়ণগঞ্জ | 2023-08-30 20:12:04

বড় পাত্রের ভেতর আগুনে গলছে পরিত্যক্ত পলিথিন। এ পলিথিন বাষ্পীভূত হয়ে পাইপ দিয়ে বের হচ্ছে ফোঁটায় ফোঁটায়। পরে তা পরিশোধিত হয়ে জমে তৈরি হচ্ছে অকটেন, পেট্রোল, ডিজেল ও এলপি গ্যাস।

প্রথমবারের মতো নারায়ণগঞ্জে প্লাস্টিক ও পলিথিন থেকে ডিজেল ও পেট্রোল উৎপাদন প্রকল্প চালু হয়েছে। আর অভূতপূর্ব এই প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধন করেন নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক) মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী।

সোমবার (২ সেপ্টেম্বর) বেলা সাড়ে ১২ টায় নারায়ণগঞ্জ সদর উপজেলার ফতুল্লায় পঞ্চবটি জৈব সার উৎপাদন কেন্দ্রে এই প্রকল্পের উদ্বোধন করা হয়। এর মাধ্যমে প্রতিদিন নারায়ণগঞ্জ শহরের ৫০০ কেজি পলিথিন পুড়িয়ে ডিজেল ও পেট্রোল উৎপাদন করা হবে।

প্রকল্প উদ্বোধনকালে সেলিনা হায়াৎ আইভী বলেন, ছোটবেলায় শুনতাম ছাই থেকে নাকি স্বর্ণ পাওয়া যেত। এখন দেখি সত্যি সত্যি ছাই দিয়েও টাকা আয় করা যায়। নতুন এই প্রকল্পে আপাতত ৫০০ কেজি পলিথিন পুড়িয়ে জ্বালানি উৎপাদন করা হবে। দেশের মধ্যে প্রথম এই জ্বালানি উৎপাদন প্রকল্প ধীরে ধীরে আরও বড় পরিসরে নিয়ে যাওয়া হবে।

তিনি আরও বলেন, আপাতত এই প্রকল্প থেকে পাওয়া পেট্রোল ও ডিজেল সিটি করপোরেশনের গাড়িতে ব্যবহার করা হবে। ফলে নাসিকের গাড়ির জন্য আলাদা জ্বালানি সংগ্রহ করতে হবে না। এর মাধ্যমে সিটি করপোরেশনের সাশ্রয় বাড়বে। আগামীতে বড় পরিসরে বাণিজ্যিকভাবেও এসব পেট্রোল ও ডিজেল বাজারে ছাড়ার চিন্তা করা হবে।

এসময় আরও উপস্থিত ছিলেন নাসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা এ এফ এম এহতেশামুল, প্যানেল মেয়র আফসানা আফরোজ বিভা, মেঘা অর্গানিক বাংলাদেশের সত্ত্বাধিকারী মিজানুর রহমান, ১৩ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মাকসুদুল আলম খন্দকার খোরশেদ, ১৫ নম্বর কাউন্সিলর অসিত বরণ বিশ্বাস, নগর পরিকল্পনাবিদ মো. মঈনুল ইসলামসহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা।

এ সম্পর্কিত আরও খবর