প্রায় ৪ মাস পর আশুগঞ্জ সার কারখানায় উৎপাদন শুরু

ব্রাহ্মণবাড়িয়া, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ব্রাহ্মণবাড়িয়া | 2023-08-31 05:48:08

মেরামত কাজের জন্য বন্ধ হওয়ার প্রায় ৪ মাস পর ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ সার কারখানায় ইউরিয়া উৎপাদন শুরু হয়েছে।

সোমবার (২ সেপ্টেম্বর) বিকেলে ওই কারখানায় ইউরিয়া সার উৎপাদন শুরু হয়। বিষয়টি বার্তাটোয়েন্টিফোর.কমকে নিশ্চিত করেছেন কারখানার মহাব্যবস্থাপক (প্রশাসন) আব্দুল্লাহ আল বাকী। এর আগে ১২ মে দুপুরে মেরামত কাজের জন্য কারখানাটি বন্ধ ঘোষণা করা হয়।

এদিকে কারখানাটিতে প্রতিদিন ১ কোটি ৬৮ লাখ টাকা মূল্যের ১২শ মেট্রিক টন ইউরিয়া সার উৎপাদন করা হতো। সে হিসেবে কারখানা বন্ধের কারণে ১০১ দিনে প্রায় ১৬৯ কোটি ৬৮ লাখ টাকার সার উৎপাদন ব্যাহত হয়েছে। তবে কারখানাটি বন্ধ থাকলেও কমান্ড এরিয়া ভুক্ত ৬ জেলায় সার সরবরাহে কোনো ব্যাঘাত হয়নি বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

আশুগঞ্জ সার কারখানার মহাব্যবস্থাপক (প্রশাসন) আব্দুল্লাহ আল বাকী জানান, ২০১৮-২০১৯ সালের অর্থবছরে বিসিআইসির বেঁধে দেয়া দেড় লাখ মেট্রিক টন ইউরিয়া সার উৎপাদনের টার্গেট পূরণ করেছে কারখানাটি। এই টার্গেট চলতি বছরের ১১ মে পূরণ করা হয়। এছাড়া কারখানার বিভিন্ন যন্ত্রপাতি মেরামতের জন্য বিসিআইসি থেকে একটি সময় বেঁধে দেয়া হয়েছিল। এ কারণেই চলতি বছরের ১২ মে রোববার সকাল থেকে কারখানাটিতে ইউরিয়া সার উৎপাদন বন্ধ করা হয়েছিল। বন্ধের সময়ে কারখানার যন্ত্রাংশ মেরামত ও কিছু যন্ত্রাংশ নতুন লাগানো হয়েছে।

তিনি আরও জানান, বর্তমানে কারখানায় পর্যাপ্ত পরিমাণে ইউরিয়া সার মজুদ রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর