নিম্নমানের উপকরণ, সকালের নির্মিত দেয়াল সন্ধ্যায় ধস

নরসিংদী, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, নরসিংদী | 2023-08-05 13:37:51

নিম্নমানের বালু ও সিমেন্ট ব্যবহার করায় নরসিংদীর শিবপুরে একটি বিদ্যালয়ের নির্মাণাধীন ভবনের দেয়াল সকালে নির্মাণের পর সন্ধ্যায় ধসে পড়ে।

শুক্রবার (১৩ সেপ্টেম্বর) শিবপুর উপজেলার শাষপুর কাজী মফিজ উদ্দিন উচ্চ বিদ্যালয়ে ঘটনাটি ঘটে।

বিদ্যালয় সূত্রে জানা গেছে, নরসিংদী শিক্ষা প্রকৌশল অধিদফতরের আওতায় ৭৫ লাখ টাকার বিনিময়ে ওই বিদ্যালয়ে একতলা ভবনের ওপর দ্বিতীয় ও তৃতীয় তলার একটি ভবন তৈরির কাজ পায় সাইফুল ইসলাম নামে এক ঠিকাদার। সেই মোতাবেক বিগত প্রায় ৫ মাস ধরে দিন-রাতে সমানতালে কাজ করেন শ্রমিকরা।

শুক্রবার ছুটির দিনও কাজ করেন তারা। এদিন সকালে নির্মাণাধীন ভবনের এক পাশের নির্মিত দেয়াল সন্ধ্যায় পাশের আরেকটি ভবনের ওপর ধসে পড়ে। এতে অল্পের জন্য প্রাণে রক্ষা পান নির্মাণ শ্রমিকদের গৃহপরিচারিকা।

এলাকাবাসীর অভিযোগ, ঠিকাদার নিম্নমানের বালু ও নামমাত্র সিমেন্ট দিয়ে ভবনের কাজ করছেন। তাই সকালের কাজ সন্ধ্যায় এভাবে ধসে পড়েছে।

এ বিষয়ে স্কুলের প্রধান শিক্ষক মো. আওলাদ হোসেন বলেন, ‘শুক্রবার ছুটির দিন তাই স্কুলে যাইনি। সন্ধ্যায় শিবপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা হুমায়ুন কবীরে মোবাইল পেয়ে স্কুলে গিয়ে দেখি স্কুলের নির্মাণাধীন ভবনের সিঁড়ির এক পাশের দেয়াল ধসে পড়েছে।
তিনি আরও বলেন, ‘রাজমিস্ত্রি ও ঠিকাদারের সঙ্গে কথা বলে জানতে পারি, সিঁড়ির পাশে সর্বোচ্চ দুই ফুট দেয়াল দেওয়ার পরিবর্তে চার ফুট দেয়াল তৈরি করায় ভবনটি ধসে পড়েছে।’

ভবন ধসের বিষয়ে ঠিকাদার সাইফুল ইসলাম জানান, সিমেন্ট ও বালু জমাট বাঁধতে সাতদিন সময় লাগে। বৃষ্টির কারণে অথবা কেউ ইচ্ছা করে হয়তো দেয়ালটি ফেলে দিয়েছে বলে ধারণা করা হচ্ছে।’

এ সম্পর্কিত আরও খবর