বাজারে আসছে শিম, ভালো দামে খুশি কৃষক

পঞ্চগড়, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, পঞ্চগড় | 2023-08-22 12:23:04

পঞ্চগড়ে পাঁচ উপজেলার বিভিন্ন এলাকায় শিম ক্ষেতে পাতার উপর বেগুনি রঙের ফুল শোভা পাচ্ছে। আর মাচায় ঝুলছে ছোট বড় বিভিন্ন আকৃতির শিম। কৃষকরা ব্যস্ত সময় পার করছে ক্ষেত পরিচর্যায়।

এদিকে বিভিন্ন হাট-বাজারে ইতোমধ্যে আসতে শুরু করেছে আগাম জাতের চল্লিশা হাইব্রিড শিম। শিম তোলার মৌসুম যদিও আরও ৪-৫ সপ্তাহ বাকি আছে। তবে শিমের ফলন ও মূল্য ভালো পাওয়ায় কৃষকরা ইতোমধ্যে বাজারে তুলতে শুরু করেছে শিম।

জানা গেছে, জেলার আটোয়ারী, বোদা, দেবীগঞ্জ, সদর ও তেঁতুলিয়া উপজেলার বিভিন্ন এলাকায় অনুকূল পরিবেশ ও আবহাওয়া ভালো থাকায় চলতি মৌসুমে শিমের বাম্পার ফলন হয়েছে।

সবজি বাজারে শিম নতুন ওঠায় দাম বেশ ভালো পাচ্ছে কৃষকরা। এতে ভীষণ খুশি তারা। প্রতি কেজি শিম পাইকারি দরে ৬০ থেকে ৭০ টাকায় বিক্রি হচ্ছে। তবে খুচরা বাজারে দাম কিছুটা বৃদ্ধি পেয়ে প্রতি কেজি শিম বিক্রি হচ্ছে ৮০ থেকে ৯০ টাকা দরে।

শনিবার (১৪ সেপ্টেম্বর) সকালে সরেজমিনে জেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, শিম ক্ষেতে আগাছা পরিষ্কার, পোকার আক্রমণ রোধে কীটনাশক প্রয়োগের কাজে ব্যস্ত সময় পার করছে কৃষকরা।



জেলার সদর উপজেলার হাড়িভাসা এলাকার কৃষক আকবর আলী বলেন, ‘চলতি মৌসুমে আমি ২ বিঘা জমিতে শিমের আবাদ করেছি। ফলন ভালো হয়েছে। বর্তমানে বাজারে দামও ভালো।’

পঞ্চগড় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আবু হানিফ বলেন, ‘অন্যান্য মৌসুমের তুলনায় চলতি মৌসুমে শিমের ভালো ফলন হয়েছে। কৃষি বিভাগ থেকে আমরা কৃষকদের বিভিন্ন পরামর্শ ও সহযোগিতা করছি।’

এ সম্পর্কিত আরও খবর