চিত্রা নদীতে ঐতিহ্যবাহী নৌকাবাইচ

নড়াইল, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, নড়াইল | 2023-08-30 07:29:57

নড়াইলের চিত্রা নদীতে ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে অনুষ্ঠিত হলো গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা। শনিবার (১৪ সেপ্টেম্বর) দুপুরে এ প্রতিযোগিতা দেখতে নদীর দু’পাড়ে ভিড় জমান জেলার বিভিন্নস্থান থেকে আসা হাজারো মানুষ।

দেশের খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, গোপালগঞ্জসহ বিভিন্ন জেলা থেকে আটটি পুরুষ এবং চারটি নারী দলের নৌকা এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। চিত্রা নদীর শেখ রাসেল সেতু থেকে এসএম সুলতান সেতু পর্যন্তু পুরুষদের ও নারীদের জন্য বাধাঘাট পর্যন্তু এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

জেলা প্রশাসন ও এসএম সুলতান ফাউন্ডেশনের আয়োজনে প্রতিযোগিতার উদ্বোধনী ও সমপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল।

নৌকাবাইচ প্রতিযোগিতায় নারীরা

 

জানা গেছে, এক সময় গ্রাম বাংলার জনপ্রিয় খেলা ছিল নৌকাবাইচ। দেশের বিভিন্ন জেলায় অনুষ্ঠিত হতো গ্রামীণ এ খেলাটি। এমন কোন জেলা নেই যেখানে প্রতি বছর কমপক্ষে একবার নৌকাবাইচ প্রতিযোগিতা হতো না। কিন্তু আধুনিক সভ্যতার বিবর্তনে দিন বদলে গেছে।

গ্রাম বাংলার ঐতিহ্যবাহী এসব খেলাধুলা এখন হারিয়ে যেতে বসেছে। আর এ হারিয়ে যাওয়া নৌকাবাইচ প্রতিযোগিতাকে টিকিয়ে রাখতেই খেলাটি প্রতি বছর নড়াইল চিত্রা নদীতে অনুষ্ঠিত হয়। বিশ্ব বরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতানের ৯৫ তম জন্ম জয়ন্তী উপলক্ষে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এসএম সুলতান ফাউন্ডেশনের আয়োজন করে।

নৌকাবাইচ প্রতিযোগিতা দেখতে আসা যশোরের অহনা খানম বলেন, ‘নৌকা বাইচ প্রতিযোগিতা এখন আর তেমন দেখা যায় না। এটি একটি ব্যতিক্রমী প্রতিযোগিতা। বিশেষ করে নারীদের নৌকাবাইচ।’

নৌকাবাইচ দেখতে আসা দর্শনার্থীরা 

 

খুলনার বৈঠঘাটা থেকে নৌকাবাইচ দেখতে আসা আমিনুল হোসেন বলেন, ‘সুলতানের জন্ম জয়ন্তী উপলক্ষে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকাবাইচ অনুষ্ঠিত হয় প্রতিবছর। আমরা এ দিনটির জন্য অপেক্ষায় থাকি।’

আয়োজক সুলতান ফাউন্ডেশনের সদস্য সচিব আশিকুর রহমান মিকু বলেন, ‘সুলতান সবসময় গ্রামীণ বাংলার সাংস্কৃতিকে লালন পালন করতেন। আর তার সেই আজীবনের লালিত স্বপ্নকে ধরে রাখতেই প্রতিবছর চিত্রা নদীতে নৌকাবাইচ প্রতিযোগিতার আয়োজন করা হয়। আগামীতে এটিকে আমরা জাতীয় পর্যায়ে নিয়ে যেতে চাই।’

এ সম্পর্কিত আরও খবর