নারী ও শিশুসহ মালয়েশিয়াগামী ১৬ রোহিঙ্গা আটক

কক্সবাজার, দেশের খবর

উপজেলা করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, টেকনাফ | 2023-08-22 07:28:47

কক্সবাজারের টেকনাফে সৈকত উপকূল থেকে সাগরপথে মালয়েশিয়াগামী নারী ও শিশুসহ ১৬ রোহিঙ্গাকে স্থানীয় জেলেদের সহায়তায় আটক করেছে কোস্টগার্ড।

শনিবার (১৪ সেপ্টেম্বর) রাত ৮টার দিকে টেকনাফ সদর ইউনিয়নের হাবিরছড়া সৈকত তীর থেকে তাদের আটক করা হয়।

আটকরা হলেন, উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প এলাকার তসলিমা (১৮), ছেনোয়ারা (২৮), শেহেলা (৭), শাহা নুর (৪০), ছমুকা বিবি (৮), সাজিদা (৩৩), নজির আহমদ (২৮), মো. আতিক (২৩, বালুখালির জোহুরা (১৮), ইমরান (২২), নুর আয়েশা (১৮), ফারবিন (১৮), জাহেদা (৪০), ওম্মে জমিলা (১৬) ও ফাতেমা (১৮)। তাদের সবাই দু’বছর আগে মিয়ানমার থেকে পালিয়ে এসে আশ্রয় নিয়েছিল রোহিঙ্গা ক্যাম্পে।

আটকের বিষয়টি নিশ্চিত করে কোস্টগার্ড টেকনাফ স্টেশন কমাণ্ডার লে. সোহেল রানা জানান, সাগরপথে মালয়েশিয়া পাড়ি দিতে টেকনাফ সদরের হাবিবছড়া সৈকত এলাকায় একদল রোহিঙ্গা নারী পুরুষ মালয়েশিয়া যাবার প্রস্তুতি নিচ্ছিল, এমন খবর পেয়ে স্থানীয় জেলেরা তাদের বাঁধা প্রদান করে। পরে এ খবরে তাৎক্ষনিক ঘটনাস্থলে গিয়ে তাদের আটক করা হয়।

তিনি জানান, আটকদের মধ্যে ১০ নারী ও দু’জন শিশু রয়েছে। আটক রোহিঙ্গারা দালালের মাধ্যমে সাগরপথে মালয়েশিয়া যাচ্ছিল বলে স্বীকার করেছে। তাদের পাচারে সহযোগিতাকারীদের চিহ্নিত করার ব্যবস্থা নেওয়া হচ্ছে।

আটক রোহিঙ্গাদের টেকনাফ মডেল থানায় হন্তান্তর করে আইনি ব্যবস্থার প্রক্রিয়া চলছে বলে জানিয়েছেন।

এ সম্পর্কিত আরও খবর