তিন যুগ পর উদ্ধার হচ্ছে খোয়াই নদী!

হবিগঞ্জ, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, হবিগঞ্জ | 2023-08-27 22:26:44

দীর্ঘ তিন যুগ পর দখলমুক্ত হচ্ছে হবিগঞ্জের পুরাতন খোয়াই নদী। নদীর তীরবর্তী অবৈধ স্থাপনা উচ্ছেদে সোমবার (১৬ সেপ্টেম্বর) থেকে অভিযানে নামছে জেলা প্রশাসন।

প্রায় ৩ যুগ আগে নদী শাসনের মাধ্যমে খোয়াই নদীর গতিপথ পরিবর্তন করায় হবিগঞ্জ শহরের ভেতরে নদীর ৫ কিলোমিটার অংশ স্রোত হারিয়ে পুরাতন নদীতে পরিণত হয়। এরপর থেকেই সেখানে নজর পরে প্রভাবশালীদের। অব্যাহত দখলের ফলে ২শ’ ফুট প্রশস্ত নদীটি এখন নালায় পরিণত হয়েছে।

দখলদারদের তালিকায় রয়েছেন রাজনীতিবিদসহ সুশীল সমাজের ব্যক্তিরাও। এমনকি সরকারিভাবেও নদী ভরাট করে নির্মাণ করা হয়েছে জেলা পরিষদ ভবন, মেজর জেনারেল এম এ রব স্মৃতি পাঠাগার, মুক্তিযুদ্ধের স্মৃতিস্তম্ভ। অবৈধ এসব স্থাপনা উচ্ছেদে বারবার উদ্যোগ নেওয়া হলেও বারবারই স্থগিত হয়েছে উচ্ছেদ অভিযান।

খোয়াই নদীর পাড়ে অবৈধ স্থাপনা 


সোমবার থেকে শুরু হতে যাওয়া উচ্ছেদ অভিযান প্রসঙ্গে হবিগঞ্জের জেলা প্রশাসক মাহমুদুল কবির মুরাদ বলেন, অবৈধ দখলদারদের উচ্ছেদের সব প্রক্রিয়া সম্পন্ন করা হয়েছে। ইতোমধ্যে অবৈধ স্থাপনার তালিকা তৈরি করে মালামাল সরিয়ে নিতে মালিকদের বলা হয়েছে।

খোয়াই নদীর অবৈধ স্থাপনার তালিকা তৈরি করে সেগুলোতে লাল রং দিয়ে ক্রস চিহ্ন এঁকে দিয়েছে জেলা প্রশাসন। একই সঙ্গে অবৈধ দখলদারদের রোববারের মধ্যে মালামাল সরিয়ে নিতে বলা হয়েছে। ইতোমধ্যে অনেকেই মালামাল সরিয়ে নিয়েছেন। অনেকে নিজ উদ্যোগেই নিজেদের অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছেন।

জেলা প্রশাসনের এমন উদ্যোগে আনন্দিত হবিগঞ্জবাসী। একই সঙ্গে পরিবেশবাদীরা মনে করছেন তাদের দীর্ঘদিনের আন্দোলনের ফল পেতে যাচ্ছেন।

এ ব্যাপারে শহরের স্টাফ কোয়ার্টার এলাকার বাসিন্দা মো. ইমরান চৌধুরী বলেন, দীর্ঘ তিন যুগ পরে হলেও অবৈধ স্থাপনা উচ্ছেদ হচ্ছে। এটা হবিগঞ্জবাসীর জন্য অনেক পাওয়ার।


শ্যামলী এলাকার রমজান মিয়া বলেন, অবৈধ দখলদারদের কারণে শহরের অবস্থা খুব খারাপ হয়ে গেছে। পুরাতন খোয়াই নদী দখলের কারণে অল্প বৃষ্টিতেই শহরে জলাবদ্ধতার সৃষ্টি হতো। এখন উচ্ছেদ শুরু হচ্ছে শুনে খুব ভালো লাগল।

এ ব্যাপারে বাংলাদেশ পরিবেশ আন্দোলন-বাপার হবিগঞ্জ জেলার সাধারণ সম্পাদক তোফাজ্জল সোহেল বলেন, দীর্ঘদিন ধরে বাপাসহ বিভিন্ন পরিবেশবাদী সংগঠন পুরাতন খোয়াই নদী উদ্ধারের জন্য আন্দোলন করে যাচ্ছে। কিন্তু কাজের কাজ কিছুই হয়নি। বর্তমান এমপি ও জেলা প্রশাসকের প্রচেষ্টায় অবশেষে তিন যুগ পরে হলেও উদ্ধার হচ্ছে নদীটি। এটি হবিগঞ্জবাসীর জন্য অনেক আনন্দের বিষয়।

জেলা প্রশাসক মাহমুদুল কবির মুরাদ বলেন, সোমবার সকাল থেকে উচ্ছেদ প্রক্রিয়া শুরু করা হবে। তিন/চার দিন লাগতে পারে। উচ্ছেদ অভিযান শেষ হলে পুরাতন খোয়াই নদীর দুই পাশে ওয়াকওয়ে নির্মাণ করা হবে। এখানে একটি দৃষ্টিনন্দন পার্ক নির্মাণেরও প্রকল্প রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর