টার্কি পালনে ঝুঁকছে শিক্ষার্থীরা

লক্ষ্মীপুর, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, লক্ষ্মীপুর | 2023-08-23 22:46:45

লক্ষ্মীপুরে টার্কি মুরগি পালনে ঝুঁকছে স্কুল-কলেজ ও মাদরাসা পড়ুয়া শিক্ষার্থীরা। তবে এ ক্ষেত্রে মেয়ে ‍শিক্ষার্থীদের চেয়ে ছেলেরা এগিয়ে রয়েছে। আবার গ্রাম থেকে মফস্বল শহরে এটি বেশি নজরে পড়ে। দেখলেই মনে হয় ঘরে ঘরে ছোট আকৃতির টার্কি খামার গড়ে উঠেছে।

স্থানীয় বাজারে টার্কির মাংসের বেশ চাহিদাও রয়েছে। কম খরচ ও অল্প সময়ে মাংস উৎপাদনে এটি বেশ উপযোগী। বাজারের খাবারের পাশাপাশি ঘাস, লতা-পাতা খাওয়ায় টার্কি নিয়ে বেশি কষ্ট করতে হয় না।

ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

 

জানা গেছে, প্রতি কেজি টার্কি ৩৫০ টাকায় বিক্রি করা হয়। ছয় মাসে এক একটি পুরুষ টার্কি ৭-৮ কেজি হয়ে থাকে। এতে বিক্রি করতে গেলে ভালো দাম পাওয়া যায়। ছয় মাসের মাথায় নারী টার্কি ডিম দিতে শুরু করে। এটিও ৪-৫ কেজি ওজনের হয়ে থাকে। প্রতিটি ডিম ৫০ টাকা দরে বিক্রি করা হয়।

ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

 

টার্কির খামার রয়েছে অনার্স শেষ বর্ষের এমন এক শিক্ষার্থী জুয়েল হোসেন জানান, ঠিকমতো ওষুধ সেবন করাতে পারলে টার্কি পালনে কোনো দুশ্চিন্তা করতে হয় না। এটি পালনে অতিরিক্ত সময়ও ব্যয় হয় না। পড়াশোনা করার পাশাপাশি এটি পালন করা যায়। তার কাছে ছোট ও মাঝারি সাইজের ১২টি টার্কি আছে।

আবদুল কাইয়ুম কাউসার নামে আরেক শিক্ষার্থী জানান, তার কাছে ছোট বড় ২২টি টার্কি রয়েছে। এটি পালনে কষ্টও কম হচ্ছে। সম্প্রতি কয়েকটি টার্কি ও ডিম বিক্রি করেছেন তিনি।

এ সম্পর্কিত আরও খবর