বকশীগঞ্জ লোকালয়ে বন্য হাতির পাল, আতঙ্কে গ্রামবাসী

জামালপুর, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, জামালপুর | 2023-08-24 18:24:32

জামালপুর বকশীগঞ্জ উপজেলা সীমান্তে ভারতীয় হাতির উপদ্রব বৃদ্ধি পেয়েছে।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) বিকালে প্রায় অর্ধ শতাধিক হাতি কামালপুর ইউনিয়নের সোমনাথপাড়া সীমান্ত এলাকা দিয়ে বাংলাদেশের প্রায় ১ কিলোমিটার মত অভ্যন্তরে প্রবেশ করে।

হাতির তাণ্ডবের কারণে বকশীগঞ্জ উপজেলার সীমান্তবর্তী কামালপুর ইউনিয়নের সোমনাথপাড়া, গারোপাড়া, টিলাপাড়া, যদুরচর, সাতানীপাড়া ও মৃর্ধাপাড়ার ৬ গ্রামের প্রায় ১৫ হাজার মানুষ নির্ঘুম রাতযাপন করেছেন।

স্থানীয়রা জানান, বৃহস্পতিবার সন্ধ্যায় ভারতীয় বন্য হাতির পাল সীমান্ত দিয়ে বাংলাদেশের লোকালয়ে প্রবেশ করতে শুরু করে। আর সেই হাতির তাণ্ডব ঠেকাতে স্থানীয়ভাবে জেনারেটরের মাধ্যমে আলোর ব্যবস্থা করলেও তা প্রয়োজনের তুলনায় অপ্রতুল। সময়ের আগেই হাতির দল আসায় স্থানীয়দের বেগ পেতে হচ্ছে।

এলাকাবাসী জানান, হাতির দল অক্টোবর মাসের শেষের দিকে আমন ধান কাটার সময় খাদ্যের সন্ধানে বাংলাদেশে আসে। কিন্তু এবার অনেক আগেই হাতির দল এদেশে এসেছে। কৃষকরা তাদের ফসল রক্ষা করার জন্য জমির চারিদিকে জেনারেটরের বিদ্যুতসহ তার লাগানোর চেষ্টা করছে। বিদ্যুতের তারের সংস্পর্শ পেলেই হাতির দল পালিয়ে যায়।

জামালপুরের জেলা প্রশাসক এনামুল হক জানান, বন্য হাতির আক্রমণ থেকে রক্ষার জন্য স্থানীয় উপজেলা প্রশাসনকে নির্দেশ দেওয়ার পাশাপাশি হাতির উপদ্রুপ ঠেকাতে এলাকায় জেনারেটর ও বৈদ্যুতিক বাতি সরবরাহ করার নির্দেশ দেওয়া হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর