বিএনপির কেন্দ্রীয় নেতা শোকরানার পদত্যাগ

বগুড়া, দেশের খবর

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, বগুড়া | 2023-08-27 16:29:12

বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য এবং বগুড়া জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য মোহাম্মদ শোকরানা দল থেকে পদত্যাগ করেছেন। ব্যক্তিগত ও পারিবারিক কারণ দেখিয়ে দল থেকে অব্যাহতি চেয়ে মহাসচিব বরাবর আবেদন করেছেন তিনি।

সোমবার (২৩ সেপ্টেম্বর) রাত ৮টায় তার মালিকানাধীন ফোর স্টার হোটেল নাজ গার্ডেনে সাংবাদিকদেরকে ডেকে পদত্যাগের বিষয়টি জানান।

স্বাধীনতা পরবর্তী সময় বগুড়া জেলা যুবলীগের দাপুটে নেতা শোকরানা ১৯৭৫ সালের রাজনৈতিক পট পরিবর্তন হলে গ্রেফতার হন। বিচারে তার ২০ বছর সাজা হয়। জিয়াউর রহমান ক্ষমতায় আসার পর সাধারণ ক্ষমা ঘোষণায় শোকরানা মুক্তি পান। এরপর দীর্ঘদিন কোনো রাজনৈতিক দলের সঙ্গে জড়িত ছিলেন না।

তবে এরশাদ সরকারের শাসনামলে শোকরানা জাতীয়পার্টিতে যোগ দেন। এরপর ১৯৯৯ সালে বিএনপিতে যোগ দেন তিনি। ২০০৮ সালে অনুষ্ঠিত সংসদ নির্বাচনে বগুড়া-১ (সারিয়াকান্দি-সোনাতলা) আসন থেকে বিএনপির প্রার্থী হিসেবে নির্বাচনে অংশগ্রহণ করে ৫ হাজার ভোটে পরাজিত হন।

এর আগে ২০০৭ সালে দেশে জরুরি অবস্থা জারি হলে শোকরানা গ্রেফতার হন। ২০০৮ সালের নির্বাচনের পর শোকরানা বিএনপির দলীয় রাজনীতিতে সক্রিয় হয়ে ওঠেন। এরমধ্যেই তিনি কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য পদ লাভ করেন।

দীর্ঘ ১০ বছর বিএনপিতে সক্রিয় শোকরানা নিজেকে গুটিয়ে নেন ২০১৮ সালের জাতীয় সংসদ নির্বাচনের পর। এলাকায় ব্যাপক কাজ করে বিএনপি থেকে মনোনয়ন না পেয়ে হতাশ হয়ে পড়েন তিনি। নির্বাচনের পর দেশের বাইরে চলে যান। দেশের বাহিরে থাকাকালে তাকে বগুড়া জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য করা হয়।

গত ৫ মাস আগে দেশে ফিরে আসলেও দলীয় কর্মকাণ্ডে অংশ নেয়া থেকে বিরত থাকেন। তখন থেকেই গুঞ্জন ওঠে দল থেকে পদত্যাগ করবেন তিনি। এরই মধ্যে চলতি মাসে তার সম্পদের হিসাব চেয়ে দুদক নোটিশ পাঠায়। এরপর সোমবার আনুষ্ঠানিকভাবে বিএনপি ত্যাগ করার ঘোষণা দেন তিনি।

এ সম্পর্কিত আরও খবর