পাবনায় অবৈধ ইটভাটা গুঁড়িয়ে দিলো পরিবেশ অধিদফতর

পাবনা, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, পাবনা | 2023-08-28 13:03:34

ইটভাটার অবস্থান গ্রহণযোগ্য না হওয়ায় পাবনায় এক ইটভাটা গুঁড়িয়ে দিয়েছে পরিবেশ অধিদফতর ও জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে একটি অভিযানিক দল।

শহরতলীর পাটকিয়াবাড়ি এলাকায় বুধবার (২৫ সেপ্টেম্বর) দুপুর থেকে অবৈধ ইটভাটা গুঁড়িয়ে দেওয়ার অভিযান পরিচালনা করা হয়।

পরিবেশ অধিদফতর পাবনার এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, পাবনা শহরতলীর পাটকিয়াবাড়ি এলাকায় মেসার্স হাসেম এন্ড ব্রাদার্স (এইচকেবি) সত্ত্বাধিকারী আলহাজ্ব মোঃ আবুল কালামের ইটভাটায় এই অভিযান পরিচালনা করা হয়।

ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ অনুযায়ী ইটভাটার অবস্থান গ্রহণযোগ্য না হওয়ায় ইতোপূর্বে (২৮/০৩/২০১৮) পরিচালক, পরিবেশ অধিদফতর, রাজশাহী বিভাগীয় কার্যালয় হতে ইট ভাটাটির বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য জেলা প্রশাসক, পাবনাকে অনুরোধ জানিয়ে পত্র প্রেরণ করা হয়।

ওই পত্রের প্রেক্ষিতে গত বছর ১২ এপ্রিল জেলা প্রশাসক, পাবনা কর্তৃক ইটভাটাটির কার্যক্রম বন্ধের জন্য উপজেলা নির্বাহী অফিসার, পাবনা সদরকে নির্দেশ প্রদান করেন। ইটভাটার কার্যক্রম পরিচালনার জন্য ইটভাটার মালিক হাইকোর্ট ডিভিশনে রীট মামলা নং-৫৭৮৭/২০১৮ দায়ের করলে হাইকোর্ট ডিভিশন ইটভাটার কার্যক্রম বন্ধের আদেশ বহাল রাখে। ওই বহাল আদেশের ভিত্তিতে বুধবার (২৫ সেপ্টেম্বর) দুপুর থেকে এই অভিযান পরিচালনা করা হয়।

অভিযানে ইটভাটার কিলন এসকাভেটর দিয়ে সম্পূর্ণরূপে ভেঙে অকার্যকর করা হয়। ইটভাটাটি জেলা প্রশাসক কর্তৃক ইট পোড়ানো লাইসেন্স, পরিবেশগত ছাড়পত্র নবায়ন ব্যতীত পরিচালনা করা হচ্ছিল বলে পরিবেশ অধিদফতরের ওই প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। ইটভাটার ১ কিঃ মিঃ দূরত্বের মধ্যে সরকারি প্রাথমিক বিদ্যালয় ও আবাসিক বাড়ি ঘর রয়েছে এবং ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ অনুযায়ী ইটভাটার অবস্থান গ্রহণযোগ্য নয় বলে উল্লেখ করা হয়েছে বিজ্ঞপ্তিতে।

অভিযান বাস্তবায়নে সার্বিক সমন্বয় ও প্রসিকিউশন প্রদান করেন পরিবেশ অধিদফতর, পাবনা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মুহাম্মদ আব্দুল্লাহ আল মামুন।

অবৈধ ইটভাটা বন্ধে জেলা প্রশাসন পাবনা, পরিবেশ অধিদফতর ও পুলিশ প্রশাসনের সমন্বয়ে এ ধরণের অভিযান অব্যাহত থাকবে বলে তিনি জানিয়েছেন।

এ সম্পর্কিত আরও খবর