না.গঞ্জে নদী দূষণ করায় ৭ প্রতিষ্ঠানকে জরিমানা

নারায়ণগঞ্জ, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, নারায়ণগঞ্জ | 2023-08-20 19:15:00

তরল বর্জ্য পরিশোধনাগার না থাকায় ফতুল্লার ছয়টি ডাইং ও একটি রি-রোলিং কারখানাকে মোট তিন কোটি ১৮ লাখ ৪৯ হাজার ১৩৫ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদফতর।

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) বিকেলে ফতুল্লা উপজেলার সাতটি প্রতিষ্ঠানে এ অভিযান পরিচালনা করা হয়েছে।

পরিবেশ অধিদফতরের মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট ইউনিটের পরিচালক রুবিনা ফেরদৌসী ও উপ-পরিচালক আব্দুল্লাহ আল মামুনের নেতৃত্বে এ সময় উপস্থিত ছিলেন- নারায়ণগঞ্জ পরিবেশ অধিদফতরের উপ-পরিচালক সাঈদ আনোয়ার, র‌্যাব-১১ এর সহকারী পুলিশ সুপার মোস্তাফিজুর রহমানসহ র‌্যাব ও পুলিশ সদস্য।

নারায়ণগঞ্জ পরিবেশ অধিদফতরের উপ-পরিচালক সাঈদ আনোয়ার জানান, উক্ত অভিযানে রূপসী ডাইং ও কারখানাকে ক্ষতিপূরণ হিসেবে এক কোটি ৯৭ লাখ ৬৮ হাজার ৬৪০ টাকা, মেসার্স ফজর আলী ডাইং প্রিন্টিং অ্যান্ড ফিনিশিং কারখানাকে ৭০ লাখ ৩৩ হাজার ৪৪০ টাকা, মেসার্স জি এম ডাইং স্কিন প্রিন্ট কারখানাকে ২৪ লাখ ৪০ হাজার ৯৬ টাকা, বরকত ডায়িং কারখানাকে দুই লাখ ৬১ হাজার ৪৪০ টাকা জরিমানা করা হয়। এছাড়া মেসার্স আল ফাততা টেক্সটাইলকে ১৯ লাখ ৫৫ হাজার ২৭৯ টাকা, আল ফাততা ডাইং এক লাখ ৯০ হাজার ২৪০ টাকা, আল হাবিব রি-রোলিং মিল দুই লাখ টাকা জরিমানা করা হয়।

সাঈদ আনোয়ার বলেন, 'জরিমানাকৃত প্রতিষ্ঠানগুলো তাদের রাসায়নিক পদার্থ মিশ্রিত বর্জ্য পরিশোধন না করে সরাসরি শীতলক্ষ্যা নদীতে ফেলে আসছিল। যার ফলে শীতলক্ষ্যা নদী দূষিত করে যাচ্ছে। পরিবেশ রক্ষায় আমাদের এ অভিযান অব্যাহত থাকবে।'

এ সম্পর্কিত আরও খবর