বরগুনার পর্যটনকেন্দ্রগুলোতে কমছে পর্যটক

বরগুনা, দেশের খবর

মো. খাইরুল ইসলাম আকাশ, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, বরগুনা | 2023-08-30 13:36:58

প্রতি বছর বিশ্বব্যাপী পর্যটন দিবস পালন করা ২৭ সেপ্টেম্বর। কিন্তু বরগুনার জেলার সম্ভাবনাময় পর্যটনকেন্দ্রগুলোতে হারিয়ে যাচ্ছে পর্যটক। স্থানীয়রা জানিয়েছেন, হোটেল-মোটেল না থাকা এবং পর্যটনকেন্দ্র সংস্কারে বরাদ্দ না থাকায় জনপ্রিয়তা হারাচ্ছে জেলার পর্যটনকেন্দ্রগুলো। অনেক পর্যটনকেন্দ্র তীব্র ভাঙনে মিশে যাচ্ছে সাগরে। আর পর্যটন কেন্দ্র নিয়ে কাজ করা সংগঠনগুলো বলছে, ঢাক-ডোল পিটিয়ে দিবস পালন করার আগে পর্যটনকেন্দ্রের উন্নয়ন জরুরি। এর আগেও অবহেলায় পর্যটক হারিয়েছে বরগুনার পাথরঘাটার হরিনঘাটা, লালদিয়াসহ বেশ কয়েকটি জনপ্রিয় পর্যটনকেন্দ্র।

বরগুনার তালতলীর সোনাকাটা ইকোটুরিজমের দক্ষিণ দিকে সূর্যাস্তের মনোমুগ্ধকর দৃশ্য দেখা যায়। তবে এ পর্যন্ত আসার আগে চোখে পরবে মায়াবী হরিণ, কাঠবিড়াল, কুমির, বানরসহ নানা প্রজাতীর বন্য প্রাণী ও হাজার রকমের গাছ। এক সময়ে এসব দৃশ্য দেখতে পর্যটকদের ভিড় থাকতো সারাবছর। এখানে হোটেল-মোটেল না থাকা ও পর্যটন কেন্দ্রের ভেতরের ব্রিজগুলো ঝুঁকিপূর্ণ হওয়ায় পর্যটক আসে না।

ইকোটুরিজমের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা জানিয়েছেন, মাথার ওপরে নীল আকাশ, সামনে সমুদ্রের বিশাল জলরাশি আর পিছনে মন মাতানো ঝাউবনের কারণে স্বল্প সময়ে জনপ্রিয় হয়েছিল তালতলীর শুভ সন্ধ্যা পর্যটনকেন্দ্র। তবে গত দেড় বছর ধরে সৈকতের ভূমিক্ষয়ের কারণে পর্যটনকেন্দ্রটি প্রায় ৮-৯ ফুট দেবে গেছে। এক কিলোমিটার সিবিচ এখন সমুদ্রগর্ভে। আর বিলীন হয়েছে প্রায় ৬০ হাজার ঝাউগাছ। গাছপালা ও রাস্তার ধ্বংসাবশেষ পরে থাকায় আটকে গেছে রাস্তা। আর এ পর্যটন কেন্দ্র থেকে মুখ ফিরিয়ে নিয়েছেন পর্যটকরা।

পর্যটক কল্যাণ সমিতির আহ্বায়ক আরিফ রহমান জানান, পর্যটন দিবস পালনের আগে পর্যটনকেন্দ্রের সৌন্দর্য ফিরিয়ে আনা জরুরি।

জেলা প্রাশাসক মো. মোস্তাইন বিল্লাহ বার্তাটোয়েন্টিফোর.কম-কে বলেন, ‘বরগুনায় পর্যটন খাতের উন্নয়নে অপার সম্ভাবনা আছে। এখানের শুভসন্ধ্যা, ইকোপার্ক, হরিণঘাটা মাঝেরচর এবং বেতাগীতে শাহী মসজিদসহ অনেক পর্যটনকেন্দ্র  আছে। ওইসব জায়গায় পর্যটকদের যাওয়ার জন্য আমরা বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছি। শিগগিরই পর্যটনকেন্দ্রগুলোর উন্নয়নে কাজ শুরু হবে।’

এ সম্পর্কিত আরও খবর