বেনাপোল দিয়ে ভারতে যাবে ইলিশের চালান

যশোর, দেশের খবর

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, বেনাপোল (যশোর) | 2023-08-25 18:26:42

বাংলাদেশের বাণিজ্য মন্ত্রণালয় থেকে শুধুমাত্র দুর্গাপূজা উপলক্ষে ভারতে ৫০০ মেট্রিক টন ইলিশ রফতানির সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ লক্ষে রোববার (২৯ সেপ্টেম্বর) প্রথম চালানে বেনাপোল স্থলবন্দর দিয়ে ২৪ মেট্রিক টন ইলিশ ভারতে রফতানি হবে।

শনিবার (২৮ সেপ্টেম্বর) রাত ১১টায় রফতানির বিষয়টি বার্তাটোয়েন্টিফোর.কমকে নিশ্চিত করেছেন পণ্য ছাড় করণ প্রতিষ্ঠান সিঅ্যান্ডএফ এজেন্ট মেসার্স এমি এন্টারপ্রাইজ।

এমি এন্টারপ্রাইজের প্রতিনিধি সৈয়দ মহিদুল হক বার্তাটোয়েন্টিফোরকে জানান, বাণিজ্য মন্ত্রণালয় থেকে পূজা উপলক্ষে ভারতে ৫০০ মেট্রিক টন ইলিশ রফতানির সিদ্ধান্ত নেয়া হয়েছে। আগামী মাসের ১০ অক্টোবরের মধ্যে ৫০০ মেট্রিক টন ইলিশের সব চালান রফতানির নির্দেশনা রয়েছে।

প্রথম চালানে রোববার (২৯ সেপ্টেম্বর) ২৪ মেট্রিক টন ইলিশ ভারতে রফতানি হবে। দুপুর ১২টার মধ্যে ইলিশের ট্রাক বেনাপোল বন্দরে পৌঁছাবে।

প্রতি কেজি ইলিশ ৬ ডলার মূল্যে রফতানি করা হচ্ছে। যা বাংলাদেশি টাকায় মূল্য দাঁড়াচ্ছে কেজি প্রতি প্রায় ৫শ টাকা। ভারত এবং বাংলাদেশ দুই দেশের কাস্টমস থেকে শুল্ক মুক্ত সুবিধায় ছাড় করা হবে ইলিশের এ চালান।

ইলিশের রফতানিকারক প্রতিষ্ঠান ঢাকার গাজীপুরের একুয়াটিক রিসোর্ট লিমিটেড। আমদানিকারক ও সিঅ্যান্ডএফ হচ্ছে ভারতের কলকাতার হাওড়ার নাজ এমপেক্স প্রাইভেট লিমিটেড।

উল্লেখ্য, প্রতিবেশী দেশের সঙ্গে বন্ধুত্ব ও সুসম্পর্ক বাড়াতে দুর্গাপূজা উপলক্ষে ভারতের পশ্চিমবঙ্গে ৫০০ টন ইলিশ রফতানির সিদ্ধান্ত নেয় বাংলাদেশ সরকার। পদ্মার ইলিশ কলকাতার পশ্চিম বাংলার মানুষের কাছে খুব জনপ্রিয়। যদিও ২০১২ সালের আগ পর্যন্ত ভারতে ইলিশ রফতানি করা হতো। তবে দেশে ইলিশের উৎপাদন কমে যাওয়ায় সংকট দেখিয়ে ২০১২ সালের পরে ভারতে ইলিশ রফতানি বন্ধ করে দেয় সরকার।

এ সম্পর্কিত আরও খবর