টানা বর্ষণে সাদুল্লাপুরে রাস্তার বেহাল দশা, দুর্ভোগে শিক্ষার্থীরা

গাইবান্ধা, দেশের খবর

তোফায়েল হোসেন জাকির, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোন্টেফোর.কম, গাইবান্ধা | 2023-08-31 21:07:55

গাইবান্ধার সাদুল্লাপুর উপজেলায় বর্ষাকালে বৃষ্টির দেখা না মিললেও, শরতে এসে হাজির হয়েছে কালো মেঘের অবিরাম বর্ষণ। আশ্বিনের দ্বিতীয় সপ্তাহ থেকে দিন-রাত ঝরছে গুড়ি গুড়ি বৃষ্টি। টানা বর্ষণের কারণে সাদুল্লাপুর উপজেলার কাঁচা রাস্তাগুলো হাটু কাঁদায় পরিণত হয়েছে। ফলে চলাচলে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে মানুষদের ।

সরেজমিনে দেখা গেছে, সাদুল্লাপুর উপজেলায় গত এক সপ্তাহ ধরে অবিরত গুড়ি গুড়ি বৃষ্টি অব্যাহত রয়েছে। বৃষ্টির কারণে উপজেলার জামালপুর ইউনিয়নের কাঁচা রাস্তাগুলোর বেহাল অবস্থা দেখা দিয়েছে।

দেশের অবকাঠামো উন্নয়নের ধারাবাহিকতায় জেলার অন্যান্য উপজেলার কাঁচা রাস্তাগুলো পাকাকরণ হলেও, অবহেলিত অবস্থায় পড়ে রয়েছে জামালপুর ইউনিয়নের কাঁচা রাস্তাগুলো। প্রতিবছরের ন্যায় এবারও বৃষ্টিতে হাটু কাঁদায় পরিণত হয়েছে এ রাস্তা। যা একদমই চলাচলের অনুপযোগী হয়ে দাঁড়িয়েছে।

বিশেষ করে জামালপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুরুজ্জামান মন্ডলের বাড়ি সংলগ্ন মোংলাবন্দর থেকে উত্তর দিকে মুনছুর আলীর বাড়ি হয়ে হামিদ মন্ডলের ঈদগাহ মাঠ পর্যন্ত প্রায় দেড় কিলোমিটার কাঁচা গ্রামীণ রাস্তা বেহাল দশার সৃষ্টি হয়েছে। এই রাস্তা দিয়ে কিছু ভারী যানবাহন চলাচলের ফলে শত শত গর্ত দেখা দিয়েছে। সেই সাথে অতিরিক্ত কাঁদা হওয়ায় তা মানুষের মরণ ফাঁদে পরিণত হয়েছে। ছোট খাটো যানবাহন চলাচলে হরহামেশাই ঘটছে দুর্ঘটনা। সেই সাথে শিক্ষার্থীরাও স্কুলে যেতে হিমশিম খাচ্ছে। এমন কি পায়ে হাঁটাচলাও দুস্কর হয়ে পড়েছে। যা চোখে না দেখলে বিশ্বাস করা যায় না।

এছাড়াও বড় জামালপুর চৌধুরী বাজারের পশ্চিম গেইট থেকে জামালপুর বালিকা উচ্চ বিদ্যালয় হয়ে রজিবনগর দিয়ে শ্রীকলা মাদরাসা বাজার পর্যন্ত প্রায় ৩ কিলোমিটার কাঁচা রাস্তাটিতেও একটু বৃষ্টি হলেই কাঁদার ঢেউ বইতে থাকে। যার ফলে এই এলাকার কয়েক গ্রামের সহস্রাধিক মানুষ ও শিক্ষার্থীরা চলাচলে সীমাহীন দুর্ভোগ পোহাচ্ছেন।

জানা গেছে, জামালপুর ইউনিয়নের বড় জামালপুর গ্রামে একই স্থানে ৪ টি স্কুল, কলেজ, ভূমি অফিস, ইউনিয়ন পরিষদ, মসজিদ, মাজার ও ক্লিনিকসহ অন্যান্য প্রতিষ্ঠানে প্রবেশের প্রধান সড়ক এটি। সেই সড়কটির এমন করুণ দশা যা বলা বাহুল্য। একটু বৃষ্টি হলে নেমে আসে দুর্বিসহ জীবনযাপন।

শিক্ষার্থীরা পিছলে পড়ে বই ব্যাগসহ ভিজতে দেখা গেছে। সাধারণ জনগণ সাইকেল, মোটরবাইক ও অটোভ্যানে করে যাওয়ার সময় প্রায়ই দুর্ঘটনা ঘটছে।

পঞ্চম শ্রেণির ছাত্রী জান্নাতুল হোসনা মীম বলেন, আমি স্থানীয় খোর্দ্দ রসুলপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পড়ি। কয়েকদিনের বৃষ্টির কারণে রাস্তায় অতিরিক্ত কাঁদা হয়েছে। তাই স্কুলে যেতে মন চায় না।

ভুক্তভোগী শামীম মিয়া জানান, ওই রাস্তার কাঁদাপানিতে চলতে গিয়ে নাভিশ্বাস হয়ে উঠেছি। এ রাস্তাটি পাকাকরণের দাবি জানাচ্ছি।

বাংলাদেশ আওয়ামী লীগ জামালপুর ইউনিয়ন শাখার সভাপতি জাহাঙ্গীর আলম ফকির বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, আমাদের সরকার উন্নয়নশীল সরকার দেশকে এগিয়ে নিতে প্রতিশ্রুতিবদ্ধ। কিন্তু কিছু অসাধু স্বার্থপর কর্মকর্তা ও জনপ্রতিনিধির উদাসীনতার কারণে জনগণকে দুর্ভোগ পোহাতে হচ্ছে।

জামালপুর ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান নুরুজ্জামান মন্ডল বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, এ পরিষদের আওতাধীন কাঁচা সড়কগুলো পাকাকরণে সংশ্লিষ্টদের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর