পদ্মার পানিতে ডুবছে কৃষকের স্বপ্ন

মানিকগঞ্জ, দেশের খবর

খন্দকার সুজন হোসেন, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, মানিকগঞ্জ | 2023-08-28 09:19:50

অসময়ের বন্যায় ডুবে যাচ্ছে হরিরামপুর উপজেলার লেছড়াগঞ্জ চরাঞ্চলের কৃষকের স্বপ্ন। প্রথম দফার বন্যায় ঘুরে দাঁড়ানোর চেষ্টা করলেও ফের পদ্মায় পানি বাড়াতে ব্যাপক ক্ষতি হয়েছে ফসলের। এতে করে বিপাকে পড়েছে চরাঞ্চলের কৃষকরা। এবারের ক্ষতি পুষিয়ে নেওয়ার কোন উপায় নেই বলে দাবি চরাঞ্চলের কৃষকদের।

লেছড়াগঞ্জ ইউনিয়নের হরিহরদিয়া চরের কৃষক নুরু মাতাব্বর বার্তাটোয়েন্টিফোর.কমকে জানান, প্রথম দফার বন্যার পানি কমে যাওয়ার সাথে সাথে কৃষি জমি প্রস্তুত করে দেড় বিঘা জমিতে পেঁয়াজের আবাদ শুরু করেন তিনি। জমি তৈরি থেকে পেঁয়াজের বীজ ও সারসহ তার ব্যয় হয় প্রায় ২৫ হাজার টাকা। তবে গেলো ৩/৪ দিনের পানিতে ডুবে যায় তার পেঁয়াজের জমি। এখন দিশেহারা হয়ে পড়ার উপক্রম বলে জানান তিনি।

একই এলাকার কৃষক মোন্নাফ মোল্লা বলেন, প্রথম দফার বন্যায় বেশ ক্ষতিগ্রস্ত তিনি। বন্যার পানি কমে যাওয়ায় এনজিও থেকে ২০ হাজার টাকা লোন নিয়ে তিন বিঘা জমিতে পায়রা ও দুই বিঘা জমিতে মাসকালাই চাষ করেন তিনি। তবে মঙ্গলবার (১ অক্টোবর) তার সব স্বপ্ন পানিতে ডুবে যায় বলে মন্তব্য করেন তিনি। এখন লোনের টাকা কিভাবে পরিশোধ করবেন সে চিন্তায় ব্যাকুলতা বাড়ছে বলে মন্তব্য করেন তিনি।

সেলিমপুর এলাকার কৃষক জসিম শিকদার বলেন, প্রায় ৩০ হাজার টাকা খরচ করে চার বিঘা জমিতে মরিচ, পেঁয়াজ আর মুলার আবাদ করেন তিনি। মরিচ গাছে ফুল আসতে শুরু করেছে মাত্র। আর সপ্তাহ খানেক পর থেকে মুলা বিক্রি করতে পারতেন। তবে অসময়ের বন্যায় তার সব ফসল এখন পদ্মার পানির নিচে চলে গেছে বলে জানান তিনি।

লেছড়াগঞ্জ ইউনিয়নের ২ নং ওয়ার্ডের মেম্বার সেকেন প্রামাণিক জানান, কৃষি কাজ ছাড়া চর এলাকায় বিকল্প আর কোন কাজ নেই। চরাঞ্চলের সবাই কৃষি কাজের সাথে জড়িত। প্রথম দফায় বন্যার ক্ষতি পুষিয়ে নিতে তার এলাকার ১৫ জন কৃষকের মাঝে ৫ কেজি করে মাসকালাই বীজ, ১০ কেজি করে ডিআইবি ও ৫ কেজি করে পটাশ সার দেওয়া হয় সরকারিভাবে। তবে গেলো ৪/৫ দিনের পানিতে কৃষকের সব ফসল পানিতে ডুবে যাওয়ায় ফের তারা বেশ ক্ষতিগ্রস্ত বলে জানান তিনি।

এ সম্পর্কিত আরও খবর