আবর্জনার দুর্গন্ধে অতিষ্ঠ বাজারের ক্রেতা-বিক্রেতারা

পঞ্চগড়, দেশের খবর

মোহাম্মদ রনি মিয়াজী, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, পঞ্চগড় | 2023-08-29 00:35:20

ময়লা-আবর্জনার দুর্গন্ধে পঞ্চগড় জেলা শহরের মাছ ও মাংসের বাজারের ক্রেতা-বিক্রেতারা অতিষ্ঠ হয়ে উঠেছে।

বৃহস্পতিবার (৩ অক্টোবর) বিকেলে সরেজমিনে এ চিত্র দেখা গেছে।

বিক্রেতাদের অভিযোগ, পৌর কর্তৃপক্ষকে বার বার জানানোর পরও সমস্যার সমাধান মেলেনি। জেলার ৫ উপজেলার ২০ হাজার ক্রেতা-বিক্রেতা এ বাজারে নিয়মিত যাতায়াত করেন। কিন্তু জায়গা সংকটের কারণে রাস্তার উপর বসছে মাছের বাজার। আর ময়লা অপসারণের ব্যবস্থা না থাকায় ও দীর্ঘদিন ধরে ড্রেন পরিষ্কার না করায় বাজারটি অস্বাস্থ্যকর হয়ে উঠছে।

জানা গেছে, ১৯৮৫ সালে পঞ্চগড় শহরকে পৌরসভায় উন্নীত করা হয়। ২০০৯ সালে পৌরসভাকে প্রথম শ্রেণিতে উন্নীত করা হয়। শহরে মাছ-মাংস বেচাকেনার জন্য এই বাজারে একটি টিনের চালার ঘর আছে। কিন্তু টিনের চালা ছিদ্র হওয়ায় বৃষ্টিতে বাজারের ভেতর হাঁটাচলা করা কষ্টকর হয়ে যায়।

এ বিষয়ে মাছ ব্যবসায়ী আনোয়ার হোসেন জানান, জায়গা সংকটের কারণে রাস্তার ওপর বসে মাছ বিক্রি করতে হয়। যদি বাজারটি সম্প্রসারণ করা হয় তাহলে এ সমস্যার সমাধান হবে।

একই কথা জানিয়ে মাংস ব্যবসায়ী গলি মোহাম্মদ জানান, ময়লা-আবর্জনা ফেলার জায়গা না থাকা ও ড্রেনগুলো ভর্তি হয়ে যাওয়ায় দুর্গন্ধ ছড়ায়। ফলে ক্রেতারা বাইরের বাজারে চলে যায়।

এ বিষয়ে জমির উদ্দিন নামে এক ক্রেতা জানান, বাজারে আসলে ময়লা-আবর্জনার দুর্গন্ধে অতিষ্ঠ হতে হয়। তাই বাধ্য হয়েই বাইরে থেকে বাজার করেন তিনি।

সম্প্রতি পঞ্চগড় জেলা প্রশাসক সাবিনা ইয়াসমিন বাজার ঘুরে দেখে তা পরিষ্কার ও পরিচ্ছন্ন রাখতে পৌরসভাকে পরামর্শ দেন।

এ সম্পর্কিত আরও খবর