পাটুরিয়া ঘাটে যানবাহনের দীর্ঘ সারি, যাত্রীদের দুর্ভোগ

মানিকগঞ্জ, দেশের খবর

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, মানিকগঞ্জ | 2023-08-30 22:45:32

পাটুরিয়া ফেরিঘাট এলাকায় সীমাহীন দুর্ভোগ পড়েছে দক্ষিণ-পশ্চিমাঞ্চলগামী যানবাহনের যাত্রী ও পরিবহন চালকেরা। নদী পারের অপেক্ষায় বাস, ট্রাক ও ছোট গাড়ি মিলে অপেক্ষামাণ রয়েছে প্রায় নয় শতাধিক যানবাহন।

দুই থেকে তিন ঘন্টা অপেক্ষার পর বাস ও ছোট গাড়ি ফেরিতে উঠার সুযোগ পেলেও পুরোপুরি বন্ধ রয়েছে সাধারণ পণ্যবাহী ট্রাক পারাপার। তবে অগ্রাধিকার ভিত্তিতে নদী পারের সুযোগ পাচ্ছে জরুরী পণ্যবাহী ট্রাক।

পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে লঞ্চ চলাচল বন্ধ থাকার কারণে বিপাকে পড়েছে লোকাল বাসের যাত্রীরা। ঘাট এলাকা থেকে প্রায় দেড় কিলোমিটার এলাকা আগেই বাস থেকে নামিয়ে দেওয়া হচ্ছে যাত্রীদেরকে। প্রচণ্ড রোদের মধ্যে দীর্ঘ পথ পায়ে হেঁটে ফেরিঘাট এলাকায় এসে ভোগান্তিতে পড়েছে লোকাল বাসের যাত্রীরা। সবচেয়ে বেশি দুর্ভোগে পড়েছে নারী ও শিশুরা।

শুক্রবার (৪ অক্টোবর) দুপুরে সরেজমিনে ফেরিঘাট এলাকা থেকে প্রায় তিন কিলোমিটার এলাকা পর্যন্ত যাত্রীবাহী বাসের দীর্ঘ সারি দেখা যায়। ঘাট এলাকার ট্রাক টার্মিনাল দুইটিও ট্রাকে পরিপূর্ণ। লাইনেও অপেক্ষামাণ দেখা যায় বেশ কিছু ট্রাক। ছোট গাড়ির সারিও প্রায় দুই কিলোমিটার। মহাসড়কের উথুলী এলাকায় আটকা রয়েছে আরও দুই শতাধিক পণ্যবাহী ট্রাক।

ফরিদপুরগামী লোকাল বাসের যাত্রী হরিপদ সরকার বলেন, পূজার ছুটি কাটাতে বাড়ির উদ্দেশে যাত্রা। ফেরিঘাটের ভোগান্তির জন্য লোকাল বাসে ঢাকা থেকে পাটুরিয়ায় আসা। প্রায় দেড় কিলোমিটার আগেই বাস থেকে নামিয়ে দেওয়ায় ফেরিঘাট এলাকা পর্যন্ত হেঁটে এসে অসুস্থ প্রায় তার দুই নাতনি ও স্ত্রী। গত কয়েক বছরের যাত্রায় এমন ভোগান্তি হয়নি বলেও জানান তিনি।

রাজবাড়ীমুখী তেল বোঝাই ট্রাকের চালক আরিফুল ইসলাম জানান, তিন দিন ধরে ঘাট এলাকায় অপেক্ষা করেও ফেরিতে উঠার সুযোগ পাননি তিনি। আরও কয়দিন অপেক্ষা করতে হবে তারও কোন ঠিক নেই বলে জানান তিনি।

নদী পারের অপেক্ষায় থাকা সোহাগ পরিবহনের যাত্রী আমিনুল ইসলাম জানান, প্রচণ্ড গরমে এমন ভোগান্তি কল্পনাও করা যায় না। তিন ঘন্টা যাবত গাড়িতে বসে থেকেও ফেরিতে উঠতে পারেনি তাদের বাস।

বিআইডব্লিউটিসি আরিচা কার্যালয় বাণিজ্য বিভাগের এজিএম জিল্লুর রহমান বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, পাটুরিয়া দৌলতদিয়া নৌরুটের দৌলতদিয়া ঘাট এলাকায় প্রচণ্ড স্রোত ও ঘাট পন্টুন সমস্যার কারণে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। এতে করে পাটুরিয়া ফেরিঘাট এলাকায় ভোগান্তি বাড়ছে। এই সমস্যা থেকে পরিত্রাণ পেতে আরও দুই তিন অপেক্ষা করতে হতে পারে।

পাটুরিয়া দৌলতদিয়া নৌরুটে ছোট বড় মিলে ১৬ টি ফেরি থাকলেও স্রোতের কারণে সবগুলো ফেরি চালানো যাচ্ছে না। যে কারণে ঘাট এলাকায় বাস, ট্রাক ও ছোট গাড়ি মিলে নয় শতাধিক যানবাহন অপেক্ষামাণ রয়েছে। যাত্রী দুর্ভোগের বিষয়টি বিবেচনা করে বাস, জরুরী পণ্যবাহী ট্রাক ও ব্যক্তিগত ছোট গাড়িগুলো অগ্রাধিকার ভিত্তিতে নৌরুট পারাপার করা হচ্ছে বলে জানান তিনি।

পাটুরিয়া ফেরিঘাটের ট্রাফিক ইন্সপেক্টর আরাফাত রাসেল বার্তাটোয়েন্টিফোর.কমকে জানান, ফেরিঘাট এলাকায় দক্ষিণ-পশ্চিমাঞ্চলগামী যানবাহনের প্রচণ্ড চাপ রয়েছে। বাস, ট্রাক ও ছোট গাড়ি মিলে নদী পারের অপেক্ষায় নয় শতাধিক যানবাহন অপেক্ষমাণ রয়েছে বলেও জানান তিনি।

এ সম্পর্কিত আরও খবর