নষ্ট পেঁয়াজ নিয়ে বিপাকে হিলির আমদানিকারকরা

দিনাজপুর, দেশের খবর

মোসলেম উদ্দিন, উপজেলা করেসপন্ডেন্ট, হিলি (দিনাজপুর) | 2023-08-25 16:53:22

ভারত থেকে নষ্ট পেঁয়াজ আমদানি করে বিপাকে পড়েছেন দিনাজপুরের হিলি স্থলবন্দরের আমদানিকারকরা। প্রতিকেজি পেঁয়াজ মাত্র ৪০ থেকে ৫০ টাকায় বিক্রি করলেও পাইকারের অভাবে খালাসকৃত পেঁয়াজ গুদামে পড়ে রয়েছে।

ভারত সরকার পেয়াঁজ রপ্তানি বন্ধ ঘোষণার আগে ২৮ সেপ্টেম্বরের পুরনো এলসি করা ৫৭টি ট্রাকে ৯শ ৪৬ মেট্রিক টন পেঁয়াজ গতকাল শুক্রবার হিলি স্থলবন্দরে প্রবেশ করে। বন্দর দিয়ে দেশে পেঁয়াজ প্রবেশের সাথে কমেছে পেঁয়াজের দাম। প্রতিকেজি পেঁয়াজ হিলি বন্দরে বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকায়। ৪ দিন থেকে ওপারে পার্কিংয়ে আটকে থাকায় গরমে অনেক পেঁয়াজ নষ্ট হয়ে গেছে। নষ্ট হওয়া পেঁয়াজ নিয়ে আমদানিকারকরা পড়েছেন বিপাকে।

আমদানিকারক সাইফুল ইসলাম বার্তাটোয়েন্টিফোর.কমকে জানান, ওপারে ৪ দিন আটকে থাকার পর গতকাল ৫৭ ট্রাক পেঁয়াজ দেয় রফতানিকারকরা। গরমে পেঁয়াজ নষ্ট হয়ে যাওয়ায় ঘরে পেঁয়াজ বাছাই করা হচ্ছে। ৪০ থেকে ৫০ টাকা কেজি দরে পেঁয়াজ দেওয়া হলেও পাইকাররা নিচ্ছেন না।

তিনি আরো জানান, আগে যে পাইকার ১০ টন পেঁয়াজ নিত সে বর্তমানে নিচ্ছে ১ টন। এভাবে মানুষ পেঁয়াজ কম খাওয়া শুরু করলে ২-৩ দিনের মধ্যে পেঁয়াজের বাজার ৩০ থেকে ৩৫ টাকায় নেমে আসবে। একসাথে প্রতিটি পোর্ট দিয়ে অধিক পরিমাণ পেঁয়াজ দেশে প্রবেশ করার কারণে দাম কমে যাওয়ায় অনেক আমদানিকারককেই গুনতে হচ্ছে লোকসান।

এ সম্পর্কিত আরও খবর