মাদারীপুরে ইলিশ মেলা

মাদারীপুর, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, মাদারীপুর | 2023-08-09 17:37:49

মাদারীপুরের বাজারগুলোতে এই প্রথম বসেছে ইলিশ মেলা। ব্যবসায়ীরা তাদের মজুদকৃত মাছ বিক্রির জন্য এ মেলার আয়োজন করেন।

মঙ্গলবার (৮ অক্টোবর) সকালে মাদারীপুরে একযোগে শহরের ইটের পুল ও পুরান বাজারে এ মাছের মেলার আয়োজন করা হয়। এছাড়া বিকেলে সদর উপজেলার ঢাকা-বরিশাল মহাসড়কের মস্তফাপুর বাস স্ট্যান্ডে প্রায় এক কিলোমিটার রাস্তাজুড়ে মাছের মেলার আয়োজন করা হয়। ক্রেতা-বিক্রেতাদের ভিড়ে প্রায় এক ঘণ্টা মহাসড়কে যান চলচল ব্যহত হয়।

মোস্তফাপুর বাজারে গিয়ে দেখা যায়, মেলা উপলক্ষে বিক্রেতারা খুব সল্পমূল্যে মাছ বিক্রি করছেন। মেলায় ছোট সাইজের (চারটা ১ কেজি) এক কেজি মাছের দাম ২০০ থেকে ২৫০ টাকা, মাঝারি সাইজের (৫০০ বা ৬০০ গ্রাম) এক কেজি মাছের দাম ৪০০ টাকা এবং বড় সাইজের (৭০০ থেকে ৮০০ গ্রাম) এক কেজি মাছের দাম ৪৫০ থেকে ৫০০ টাকা। এমন কম দামে মাছ ক্রয় করে সন্তুষ্ট ক্রেতারাও।

আরিফুল ইসলাম নামের এক ক্রেতা বলেন, ‘বুধবার (৯ অক্টোবর) থেকে ইলিশ মাছ ক্রয় বিক্রয় বন্ধ থাকবে। এছাড়া খুব কম দামে মাছ পেলাম তাই ২০ কেজি কিনলাম।’

গনেস নামের এক মাছ ব্যবসায়ী বলেন, ‘আমাদের মজুদে অনেক মাছ ছিল, তাছাড়া এবার অনেক মাছ ধরা হয়েছে তাই আমরা এ মেলার আয়োজন করে মাছগুলো বিক্রি করে দিচ্ছি।’

মেলার আয়োজক সূত্রে জানা যায়, বুধবার থেকে মা ইলিশের প্রজনন মৌসুমে সরকার নদীতে মাছ শিকার নিষিদ্ধ করেছে। এছাড়া গত কয়েক দিনে অনেক মাছ শিকার করেছেন জেলেরা, যা তাদের মজুদে রয়েছে। এ সব কারণে ইলিশ মেলার আয়োজন করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর