বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতানের ২৫তম মৃত্যুবার্ষিকী আজ

নড়াইল, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, নড়াইল | 2023-08-30 07:29:59

বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতানের ২৫তম মৃত্যুবার্ষিকী আজ। ১৯৯৪ সালের ১০ অক্টোবর যশোরের সম্মিলিত সামরিক হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

এসএম সুলতানের ২৫তম মৃত্যুবার্ষিকীতে তার বাড়িতে ও শিশু স্বর্গে রয়েছে বিভিন্ন কর্মসূচি। এর আয়োজন করেছে জেলা প্রশাসন ও এসএম সুলতান ফাউন্ডেশন।

কর্মসূচির মধ্যে রয়েছে কোরআনখানি, চিত্রাংকন প্রতিযোগিতা, শিল্পীর সমাধিতে পুষ্পমাল্য অর্পণ, আলোচনা সভা, দোয়া মাহফিল ও পুরস্কার বিতরণী।

১৯২৪ সালের ১০ আগস্ট তৎকালিন মহকুমা শহর নড়াইলের মাছিমদিয়া গ্রামে জন্মগ্রহণ করেন এসএম সুলতান। তার বাবা মো. মেছের আলি, মা মোছাম্মৎ মাজু বিবি। মা আদর করে ছেলের নাম রেখেছিলেন লাল মিয়া।

১৯৫০ সালে ইউরোপ সফরের সময় যৌথ প্রদর্শনীতে এসএম সুলতানের ছবির সঙ্গে ছিল বিশ্ববিখ্যাত চিত্রশিল্পী পাবলো পিকাসো, ডুফি, সালভাদর দালি, পলক্লী, কনেট, মাতিসের চিত্রকর্ম। সুলতানই ছিলেন একমাত্র এশিয়ান শিল্পী যার আঁকা ছবি এসব গুণীর চিত্রকর্মের সঙ্গে প্রদর্শিত হয়েছে।

দেশ, মাটি আর ঘামে ভেজা মেহনতী মানুষের সঙ্গে নিজেকে একাকার করে বিখ্যাত সব ছবি সৃষ্টি করেছেন এসএম সুলতান। ৭০ বছরের বোহেমিয়ান জীবনে রঙতুলি ছিল তার সবসময়ের সঙ্গী।

কালোত্তীর্ণ এই চিত্রশিল্পী ১৯৮২ সালে একুশে পদক, ১৯৮৪ সালে রেসিডেন্স আর্টিস্ট স্বীকৃতি, ১৯৮৬ সালে চারুশিল্পী সংসদ সম্মাননা ও ১৯৯৩ সালে রাষ্ট্রীয়ভাবে স্বাধীনতা পদক পান।

এ সম্পর্কিত আরও খবর