ভেজাল সবজির বীজে দিশেহারা কৃষক

কুষ্টিয়া, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, কুষ্টিয়া | 2023-08-19 08:14:00

কুষ্টিয়ার বিভিন্ন উপজেলার হাট-বাজারে নিম্নমানের সবজি বীজে সয়লাব হয়ে গেছে। ফলে এসব বীজ রোপণ করে কাঙ্ক্ষিত ফসল না পাওয়ায় দিশেহারা স্থানীয় কৃষকরা। অভিযোগ আছে, সঠিক মনিটরিংয়ের অভাবে ভেজাল সবজি বীজ বিক্রেতারা বেপরোয়া হয়ে উঠছেন।

জানা গেছে, কুষ্টিয়ায় ব্যাপকহারে সবজি চাষ হয়। আর এই সুযোগকে কাজে লাগিয়ে কতিপয় অসাধু ব্যবসায়ী বীজ ভান্ডার খুলে বসেছেন। তারা অধিক লাভের জন্য নিজেরাই স্থানীয়ভাবে নিম্নমানের বীজ সংগ্রহ করেন। পরে সেগুলো চকচকে প্যাকেটে ভরে উন্নত জাতের বীজ বলে প্রচার করেন।

বৃহস্পতিবার (১০ অক্টোবর) দুপুরে কুষ্টিয়ার মিরপুর উপজেলার পৌরবাজারে নকল সবজি বীজ বিক্রির দায়ে মেসার্স রওনক বীজ ভান্ডারকে জরিমানা করা হয়। অভিযান পরিচালনা করেন কুষ্টিয়া ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের সহকারী পরিচালক মো. সেলিমুজ্জামান।

তিনি জানান, সুনির্দিষ্ট নির্দেশনা না মেনে সরকারি বিধি লঙ্ঘন করে নিজেদের মনগড়া উপায়ে মেয়াদোত্তীর্ণ বীজ বিক্রয় করা হচ্ছিল। তারা মূলত কৃষকের সঙ্গে প্রতারণা করে আসছে। এজন্য ওই ব্যবসা প্রতিষ্ঠানকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৫১ ধারায় মোতাবেক ১০ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়াও বিপুল পরিমান সিম, চিচিঙ্গা, টমেটো, সোনালী ডাটা, মিষ্টি কুমড়ার মেয়াদোত্তীর্ণ বীজ নষ্ট করা হয়েছে।

অভিযানের সময় উপস্থিত ছিলেন- জেলা বাজার কর্মকর্তা ও আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক শ্যামল কুমার বিশ্বাস বলেন, ‘বীজ ব্যবসায়ীরা যেন কৃষকদের সঙ্গে প্রতারণা করতে না পারে সেজন্য কৃষি কর্মকর্তা, উপ-সহকারী কর্মকর্তাসহ সংশ্লিষ্টদের প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে। ভেজাল ও নিম্নমানের বীজ বিক্রির অভিযোগ পেলে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।’

এ সম্পর্কিত আরও খবর