পাকা ঘরে মাথা গোঁজার ঠাঁই পেল ছিন্নমূল ৪৬ পরিবার

গাইবান্ধা, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, গাইবান্ধা | 2023-09-01 20:52:22

গাইবান্ধার সাদুল্লাপুর উপজেলার ছিন্নমূল পরিবারের সদস্য হলেন রুবি বেগম ও নেপাল চন্দ্র। তাদের মতো আরও অনেকে রয়েছেন। এদের কিছু জমি থাকলেও ভালো একটি ঘর দেয়ার সামর্থ্য ছিল না। তারা বাস করতেন ঝুপড়ি ঘরে। একটু বৃষ্টি হলেই বিছানায় গড়িয়ে পড়ত পানি। আকাশে মেঘ দেখলেই দৌড় দিতেন অন্যের ঘরে। এমনি ছিন্নমূল ৪৬ পরিবার পাকা ঘরে মাথা গোঁজার ঠাঁই পেল।

জানা যায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে গ্রামীণ অবকাঠামো রক্ষণাবেক্ষণ (টিআর) ও কাজের বিনিময়ে টাকা (কাবিটা) কর্মসূচির বিশেষ বরাদ্দের অর্থ দিয়ে গৃহহীন মানুষদের জন্য সাদুল্লাপুর উপজেলায় নির্মাণ করা হয় ৪৬টি দুর্যোগ সহনীয় বাড়ি। এর সঙ্গে থাকার ঘরসহ রান্না ঘর, বাথরুমও রয়েছে।

রোববার (১৩ অক্টোবর) সাদুল্লাপুর উপজেলায় আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবসে সকাল সাড়ে ১০টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে ওই ঘরগুলোর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এই ঘর পেয়ে রুবি বেগম বলেন, ‘এমন ঘরে কোনো দিন বসবাস করতে পারব তা কল্পনাও করতে পারিনি। আমি অনেক খুশি হয়েছি।’

নেপাল চন্দ্র রবিদাস বলেন, ‘দীর্ঘদিন ধরে স্ত্রী-সন্তানকে নিয়ে ঝুপড়ি ঘরে বসবাস করে আসছিলাম। আজ এমন একটি পাকা ঘর পেয়ে খুবই ভালো লাগছে। এ জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানাই।’

সাদুল্লাপুর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) মনিরুজ্জামান মনির বার্তাটোয়েন্টিফোর.কমকে জানান, প্রতিটি ঘর নির্মাণে ব্যয় হয়েছে ২ লাখ ৫৮ হাজার ৫৩৭ টাকা। কিছু দিনের মধ্যেই ওইসব ঘরের নামফলক উন্মোচন করা হবে। নামফলকে লেখা থাকবে, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবদান/টিআর-কাবিটা কর্মসূচির আওতায় দুর্যোগ সহনীয় বাসগৃহ নির্মাণ।

এ সম্পর্কিত আরও খবর