চাঁদপুরে নদী ভাঙন ভয়াবহ রূপ নিয়েছে

চাঁদপুর, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, চাঁদপুর | 2023-08-15 15:00:41

চাঁদপুর শহররক্ষা বাঁধের পুরাণবাজার হরিসভা ঠোট্টায় এবার মেঘনার ভয়াবহ ভাঙন দেখা দিয়েছে। সোমবার (১৪ অক্টোবর) সন্ধ্যায় পুরান বাজার হরিসভা মন্দির কমপ্লেক্স গেইট এলাকায় হঠাৎ করেই ভাঙন দেখা দেয়। নদী ভাঙন দেখা দিলে ওই এলাকার বেশ কয়েকটি বসতঘর সরিয়ে নেন স্থানীয়রা।

হরিসভা এলাকার শহর রক্ষাবাঁধের হরিসভা ঠোট্টায় প্রায় ৫০ মিটার এলাকাজুড়ে ব্লকবাঁধ নদীতে তলিয়ে যায়। এ পরিস্থিতিতে সেখানে থাকা কয়েকটি বসত ঘর জুড়ে ফাটল ধরে। এ সময় তাদের ঘরগুলো ভেঙে অন্যত্র সরিয়ে নেয়া হয়। ভাঙন আতঙ্কে নদী তীরবর্তী এলাকার মানুষজন রাতের মধ্যই তাদের বসতঘরের আসবাবপত্র সরিয়ে নেয়ার চেষ্টা করছেন।

যমুনায় নদী ভাঙন

স্থানীয় বাসিন্দা ও আওয়ামীলীগ নেতা খায়ের মিজি জানান, হরিসভা রাস্তা ভাঙনের মুখে রয়েছে। যেকোনো মুহূর্তে পৌরসভার এ রাস্তাটি ভেঙে গেলে হরিসভা ও মধ্য শ্রীরামদী এলাকা মেঘনায় বিলীন হয়ে যাবে।

এদিকে, ভাঙনের খবর পেয়ে জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের লোকজন ঘটনাস্থলে ছুটে যান এবং সেখানে পুলিশ মোতায়েন করা হয়। এ সময় নদী ভাঙনের বিষয়টি তাৎক্ষনিক পানি সম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রীকে জানানো হয়।

যমুনায় নদী ভাঙন

চাঁদপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আবু রায়হান জানান, প্রায় ৪০ মিটার জায়গা থেকে শহর রক্ষাবাঁধের ব্লক ডেবে গেছে। খবর পেয়ে ভাঙন স্থানে ছুটে আসি এবং আমাদের কাছে থাকা বালু ভর্তি জিও ব্যাগ এনে ভাঙনস্থানে ফেলা শুরু করেছি।

উল্লেখ্য, এর আগেও কয়েক দফা ভাঙনের শিকার হয় হরিসভা এলাকা। প্রতিবারই পানি উন্নয়ন বোর্ড ভাঙন ঠেকাতে কাজ করে। আবারও সেখানে ভাঙন শুরু হওয়ায় হরিসভা, মধ্যশ্রীরামদী ও পশ্চিম শ্রীরামদী এলাকাটি এখন মারাত্মক হুমকির সম্মুখীন।

এ সম্পর্কিত আরও খবর