‘লালনের আদর্শে দেশ ও জাতি গঠনে ভূমিকা রাখতে হবে’

কুষ্টিয়া, দেশের খবর

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, কুষ্টিয়া | 2023-08-21 06:31:48

আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ও কুষ্টিয়া-৩ আসনের সংসদ সদস্য (এমপি) মাহবুব উল আলম হানিফ বলেছেন, ভেদাভেদ ভুলে লালনের আদর্শে দেশ ও জাতি গঠনে ভূমিকা রাখতে হবে।

বুধবার (১৬ অক্টোবর) রাতে লালন মুক্তমঞ্চে বাউল সম্রাট ফকির লালন শাহ এর ১২৯ তম তিরোধান দিবসের উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

তিনি বলেন, ‘বাউল সম্রাট লালন শাহ ছিলেন এক মহান সাধক। তার প্রাতিষ্ঠানিক শিক্ষা ছিল না। অথচ তিনি দেশ ও সমাজ নিয়ে যে বাণীগুলো দিয়েছেন তা আমাকে মুগ্ধ করে। সমাজকে ভালোভাবে গড়ার জন্য কি করণীয় সে কথা তিনি বলেছেন। কিভাবে ভালো মানুষ হওয়া যায় তিনি সে কথা বলে গেছেন।

তিনি আরও বলেন, আজকে লালনের দর্শন মানুষের মনে ধারণ করলে সন্ত্রাস, মারামারি দূর হয়ে যেতো। দেশ থেকে সন্ত্রাস, দুর্নীতি দূর করার জন্য লালনের দর্শন সবচেয়ে সময় উপযোগী।

কুষ্টিয়ার জেলা প্রশাসক ও লালন একাডেমির সভাপতি আসলাম হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরও বক্তব্য রাখেন, কুষ্টিয়া-১ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট সরোয়ার জাহান বাদশা, কুষ্টিয়া-৪ আসনের সংসদ সদস্য ব্যারিস্টার সেলিম আলতাফ জর্জ, খুলনা রেঞ্জ ডিআইজি ড.খ: মহিদ উদ্দিন, কুষ্টিয়ার পুলিশ সুপার এসএম তানভীর আরাফাত, জেলা পরিষদের চেয়ারম্যান, হাজী রবিউল ইসলাম, জেলা আওয়ামী লীগের সভাপতি সদর উদ্দিন খাঁন, সাধারণ সম্পাদক আজগার আলী প্রমুখ।

বাউল সম্রাট লালন শাহ এর জীবনের আলোকে আলোচনা করেন লালন মাজারের খাদেম মহাম্মদ আলী।

অনুষ্ঠানের শুরুতেই শুভেচ্ছা বক্তব্য রাখেন কুষ্টিয়ার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ও লালন একাডেমির সহ-সভাপতি, আজাদ জাহান।

আলোচনা সভা শেষে অতিথিদের সম্মাননা স্মারক ও আত্মার শুদ্ধির প্রতিক একতারা তুলে দেওয়া হয়।

এবারের লালন তিরোধান দিবস আয়োজনে মরমী সাধক বাউল সম্রাট ফকির লালন সাঁইজির অমর বাণী ‘মনের গরল যাবে যখন, সুধাময় সব দেখবি তখন’ প্রতিপাদ্যে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও কুষ্টিয়া জেলা প্রশাসনের সহযোগিতায় তিন দিনব্যাপী এ লালন তিরোধান দিবসের আয়োজন করা হয়েছে।

মূলমঞ্চে আলোচনা সভা শেষে শুরু হয় বাউল সম্রাট ফকির লালন শাহ’র আধ্যাত্মিক গানের আসর।

যেখানে দেশ বরেণ্য লালন শিল্পী ও লালন একাডেমির শিল্পীরা লালন সংগীত পরিবেশন করেন। শুক্রবার পর্যন্ত চলবে এ লালন তিরোধান দিবস।

সেই সঙ্গে প্রতিদিন গভীর রাত পর্যন্ত চলবে লালন মুক্তমঞ্চে লালন সংগীতের আসর এবং গ্রামীণ মেলা।

এ সম্পর্কিত আরও খবর