একুশে পদকপ্রাপ্ত কবি আজিজুর রহমানের ১০৫ তম জন্মবার্ষিকী আজ

কুষ্টিয়া, দেশের খবর

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, কুষ্টিয়া | 2023-08-25 16:12:15

একুশে পদকপ্রাপ্ত কবি ও গীতিকার আজিজুর রহমানের ১০৫ তম জন্মবার্ষিকী আজ।

১৯১৪ সালের ১৮ অক্টোবর কুষ্টিয়া সদর উপজেলার হাটশ হরিপুর গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। ১৯৭৯ সালে একুশে পদক লাভ করেন এই কবি।

একুশে পদকধারী কবি, গীতিকার ও বেতার ব্যক্তিত্ব আজিজুর রহমান একাধারে কুষ্টিয়া হাটশ হরিপুর ইউনিয়ন বোর্ডের চেয়ারম্যান, কুষ্টিয়া (নদীয়া) ফুড কমিটির সেক্রেটারি, বেঞ্চ অ্যান্ড কোর্ট ডিভিশনের চেয়ারম্যান, কুষ্টিয়া জেলা বোর্ড ও ডিস্ট্রিক্ট অ্যাডভাইজরি কমিটির সদস্য পদেও ছিলেন।

ছাত্র থাকা অবস্থায় মুসলিম ছাত্র আন্দোলনে ভূমিকা রাখেন তিনি। পরে, প্রাদেশিক মুসলিম লীগের সদস্য হিসেবে মনোনীত হন।

তিনি প্রায় ৩০০-এর ওপরে কবিতা রচনা করেছেন। এছাড়াও প্রায় ৩ হাজার গান লিখেছেন। তার জনপ্রিয় গানগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো ‘ভবের নাট্যশালায় মানুষ চেনা দায়রে’, ‘কারো মনে তুমি দিওনা আঘাত, সে আঘাত লাগে কাবার ঘরে’, ‘পৃথিবীর এই পান্থশালায়, হায় পথ ভোলা কবি’, ‘বুঝি না মন যে দোলে বাশির ও সুরে’, ‘দেখ ভেবে তুই মন, আপন চেয়ে পর ভালো’, ‘পলাশ ঢাকা কোকিল ডাকা আমারই দেশ ভাইরে’ ইত্যাদি। এক সময়ের জনপ্রিয় গানগুলো আজ সংরক্ষণের অভাবে হারিয়ে যাচ্ছে।

কবি আজিজুর রহমান কাব্য চর্চার পাশাপাশি মঞ্চ নাটকে অভিনয়ও করতেন। তিনি সমমনাদের নিয়ে একটি নাটকের দলও গঠন করেছিলেন। শিলাইদহ ঠাকুর বাড়িতে এই দল নিয়মিত অভিনয় করত। ফলে তিনি দ্রুত কুষ্টিয়ার সাংস্কৃতিক অঙ্গনে পরিচিতি লাভ করেন। তার খ্যাতি ছড়িয়ে পড়ে। সে সময়ের বিশিষ্ট অভিনেতা ধীরেন দত্ত, উপেশ ঠাকুরসহ অনেকেই তার নাট্যদলের নিয়মিত শিল্পী ছিলেন।

১৯৩৪ সালে তিনি পিতামহের স্মৃতি রক্ষায় হরিপুর গ্রামে একটি পাঠাগার গড়ে তোলেন। তার সাংগঠনিক দক্ষতা ছিল। ১৯৫০ সালে তিনি হরিপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হন। যদিও ১৯৫৪ সালে কবি ঢাকা চলে আসেন। এ সময় কবি ফররুখ আহমেদ-এর সহায়তায় বিভিন্ন শিল্পী, কবি ও সাহিত্যিকদের সঙ্গে পরিচিত হন এবং ঢাকা বেতারের গীতিকার হিসেবে মনোনীত হন। এটি তার সাহিত্যজীবনের উল্লেখযোগ্য ঘটনা।

কবি আজিজুর রহমান কবিতা দিয়ে সাহিত্য জগতে প্রবেশ করলেও গান রচনার মধ্য দিয়ে তার প্রতিভার পূর্ণ প্রকাশ ঘটে।

গুরুতর অসুস্থ হয়ে পড়লে ১৯৭৮ সালের পর কবি আর লিখতে পারেননি। ‘হায় পথ ভোলা কবি, জলের লেখায় বালুকা বেলায়, মিছে একে গেলে ছবি’- এটাই ছিল কবির লেখা শেষ গান।

১৯৭৮ সালের ১২ সেপ্টেম্বর কবি আজিজুর রহমান মৃত্যুবরণ করেন।

আজ বিকেলে এ কবির জন্মবার্ষিকী উপলক্ষে হাটশ হরিপুরে কবির মাজারে শ্রদ্ধা নিবেদন করা হবে ও স্থানীয়ভাবে আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর